The here Bengali Meaning (বঙ্গানুবাদ ) Class 4 English Chapter 4 | WBBSE

 The here Bengali Meaning (বঙ্গানুবাদ ) Class 4 English Chapter 4 | WBBSE


The here 

 

Page 46

 

Last summer vacation, I visited my uncle's place at Simultala.

গত গ্রীষ্মের ছুটিতে আমি সিমুলতলায় মামার বাড়িতে গিয়েছিলাম

 

I was bored during the afternoons.

বিকালে বিরক্ত হয়ে গেলাম

 

Every afternoon, my friends played football or cricket.

প্রতিদিন বিকেলে আমার বন্ধুরা ফুটবল বা ক্রিকেট খেলত

 

But I never got a chance to play with them.

কিন্তু তার সঙ্গে খেলার সুযোগ পাইনি

 

I was not an important player to them.

আমি তার জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলাম না

 

So I felt myself to be as insignificant as an ant.

তখন নিজেকে পিঁপড়ার মত তুচ্ছ মনে হল

 

One day a miracle happened!

একদিন অলৌকিক ঘটনা ঘটল!

 

Page 47

 

One afternoon, my cousin came to me and said, "We'll go to Burir Math today.

একদিন বিকেলে আমার কাজিন আমার কাছে এসে বলল, “আমরা আজ বুড়ি মঠে যাচ্ছি

 

We've a Kabadi match there.

আমরা সেখানে কাবাডি খেলতাম

 

Last year's winners from Motiganj are our opponents.

আমাদের প্রতিপক্ষ সবশেষ মাটিগঞ্জ বিজয়ী

 

So hurry, we must be there by 4 o'clock."

তাই তাড়াতাড়ি কর, আমাদের ৪টার মধ্যে সেখানে পৌঁছাতে হবে"

 

"But what will be my role there?" I was anxious.

কিন্তু এক্ষেত্রে আমার ভূমিকা কী হবে? আমি চিন্তিত ছিলাম.

 

"I'll play and you'll be one of our supporters."

"আমি খেলব এবং আপনি আমাদের ভক্তদের একজন হবেন"

 

"Oh! That's fine then", I replied with great relief.

"আহ! আচ্ছা তাহলে," আমি খুব স্বস্তির সাথে উত্তর দিলাম

 

There was already a large crowd at Burir Math.

বুড়ি মঠে আগে থেকেই বেশ ভিড় ছিল

 

I quietly took a place among the crowd.

আমি নিঃশব্দে ভিড়ের মধ্যে আমার জায়গা করে নিলাম

 

All on a sudden, my cousin came and gripped my hand tightly.

হঠাৎ আমার কাজিন এসে আমার হাত শক্ত করে ধরল

 

"Hey, what's wrong?" I asked.

"ওহে কী সমস্যা?" আমি জিজ্ঞাসা করেছিলাম

 

"Nasir's mother is ill. He hasn't come.

নাসিরের মা অসুস্থ তিনি আসেননি

 

So you will have to play for us."

I was stunned! My heart was beating like a drum.

তাই আপনাকে আমাদের জন্য খেলতে হবে

আমি শোকাগ্রস্থ ছিলাম! আমার হৃৎপিণ্ড ড্রামের মতো স্পন্দিত হচ্ছিল

 

"........." | started stammering

, সরানো শুরু

 

"It's a matter of prestige for our village.

এটা আমাদের গ্রামের জন্য সম্মানের

 

So, Apu, please get ready to play."

তাই অপু, প্লিজ খেলার জন্য রেডি হয়ে নাও"

 

My cousin pulled me to the playground.

আমার কাজিন আমাকে খেলার মাঠে নিয়ে গেল

 

My legs started shaking.

আমার পা কাঁপতে লাগল

 

The large crowd cheered.

বিপুল ভিড় জমেছে

 

But I could hear only the sound of my own heartbeat.

কিন্তু আমি শুধু আমার হার্টবিট শুনতে পাচ্ছিলাম

 

Page 49

 

For the first few rounds we were very much on a high.

প্রথম কয়েক রাউন্ডে আমরা উচ্চতায় ছিলাম

 

We clapped, we shouted. But our opponents played really well.

আমরা হাততালি দিয়ে চিৎকার করি কিন্তু আমাদের প্রতিপক্ষ খুব ভালো খেলেছে

 

One by one our players were caught.

একের পর এক আমাদের খেলোয়াড়রা ধরা পড়ল

 

Motiganj team was close to victory.

জয়ের কাছাকাছি ছিল মাটিগঞ্জের দল

 

Our supporters were losing their hope.

আমাদের ভক্তরা আশা হারাচ্ছিল

 

I was the only member still playing.

আমিই একমাত্র সদস্য ছিলাম যে এখনও খেলেছি

 

This time it was my turn! I took a deep breath and murmured,

এবার আমার পালা! আমি একটা দীর্ঘ নিঃশ্বাস নিয়ে বিড়বিড় করলাম

 

"kabadi... kabadi..."I moved into their part of the ground.

"কাবাডি...কাবাডি..." আমি তার একক বিভাগে গিয়েছিলাম

 

As expected, they caught me easily.

আশানুরূপ, তিনি আমাকে সহজেই আঁকড়ে ধরলেন

 

I tried to jump but fell on the ground.

আমি লাফ দেওয়ার চেষ্টা করলাম, কিন্তু আমি মাটিতে পড়ে গেলাম

 

 All of them piled upon me.

তারা সবাই আমার উপর স্তূপ

 

I couldn't move. I felt helpless. At that moment,

আমি নড়তে পারছিলাম না আমি অসহায় বোধ করছিলাম অবিলম্বে,

 

I felt a severe bite on my right leg.

আমি আমার ডান পায়ে একটি ধারালো কামড় অনুভব করলাম

 

I had never experienced such a painful bite before! It must be an ant, I thought.

এমন বেদনাদায়ক কামড় আমি আগে কখনো দেখিনি! এটা একটি পিঁপড়া হতে হবে, আমি ভেবেছিলাম.

 

To save myself from more bites, I gave a jerk.

আমি নিজেকে আরো কামড় থেকে রাখা একটি টাগ দিয়েছেন.

 

Oops! My opponents didn't expect such a jerk from an almost defeated player.

উফ! আমার প্রতিপক্ষ পরাজিত খেলোয়াড়ের কাছ থেকে এমন আঘাত প্রায় আশা করেনি

 

Page 50

 

I am not sure what happened after this.

আমি নিশ্চিত নই এর পরে কি হয়েছিল

 

Suddenly I heard a huge shout of joy from our supporters.

হঠাৎ, আমি আমার ভক্তদের কাছ থেকে আনন্দের একটি বিশাল চিৎকার শুনতে পেলাম

 

"Three cheers for Apu! Hip hip hurrah!"

"থ্রি চিয়ার্স ফর অপুর! হিপ হিপ হুরে!"

 

My cousin shouted, "Apu, your jump has won the match for us.

আমার মামাতো ভাই চিৎকার করে বলল, "দিদি, তোমার লাফ আমাদের জন্য ম্যাচ জিতেছে"

 

They are all out." I was surprised. Was it me or was it the ant?

তারা সব আউট" আমি নিজেকে জিজ্ঞাসা, এটা আমি না পিঁপড়া?


<< Read More >>

 

Class 4 All Subject Solution >>

Click Here

Post a Comment (0)
Previous Post Next Post