বাংলা রচনা - একটি চন্দ্রালোকিত রাতের অভিজ্ঞতা | মনমাতানো চাঁদ | আমার প্রথম চন্দ্রদর্শনের আনন্দ

একটি চন্দ্রালোকিত রাতের অভিজ্ঞতা

 

অনুসরণে লেখা যায়

// মনমাতানো চাঁদ //

// এক চাঁদনি রাতের অনুভূতি  //

// আমার প্রথম চন্দ্রদর্শনের আনন্দ  //

 

 ভূমিকা: কলকাতায় আমরা খুব কম লোকই সম্ভবত চাঁদ দেখেছি। আমরা যারা কলকাতার ছাত্র, তারা প্রায় সবাই পড়াশুনার মেজাজে রাতে পড়তে বসে থাকি। এছাড়াও, কলকাতায়, আমাদের প্রায় প্রতিটি বাড়িতে দিনের বেলাও আলো জ্বালাতে হয়। চাঁদ দেখতে চাইলে রাতের আকাশ চাই। এবং বেশিরভাগ কলকাতাবাসীর জন্য, সূর্যকে অবশ্যই একটি শীতল বারান্দা বা জানালার দিক থেকে দেখতে হবে। কিছু মানুষ বাইরে না গেলে সূর্য দেখতে পায় না।

 

গ্রামীণ বিকেল: গ্রামটিকে সবুজপল্লী বলা হয়। বাঁকুড়া জেলা। গ্রামের গভীরে যেখানেই তাকাই, সেখানে শুধু গাছ আর গাছ। সবুজ আর সবুজ। একপর্যায়ে রাত হয়ে গেছে। অন্ধকার নেমে এসেছে সর্বত্র। এমনকি পিসিমাসের বাড়িতে বিদ্যুৎ থাকলেও, তারা খুব দরিদ্র বলে একটি পাখাও লাগাতে পারেনি। এছাড়াও, যে কারণেই হোক না কেন, এখানকার পাওয়ার স্টেশনটি পর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করতে সক্ষম নয়, তাই লাইট ফ্যানের উজ্জ্বলতা খুব দুর্বল। তাই রাতে হারিকেন জ্বলে উঠার পর টগর আর কাল্টু বই, খাতা আর কলম নিয়ে তাদের প্রশস্ত উঠানে মাদুরের উপর বসে পড়ল। আমি তাদের সাথে যোগ দিলাম।

 

চাঁদের আস্তানা: বাড়ির উঠোনে আমরা তিনজন আছি। উপরে খোলা আকাশ। সেই বিশাল আকাশে হাজার হাজার কোটি তারা জ্বলছে। একটু দূরে ছিল বাঁশের বন। চাঁদমামা বাঁশের বনের মধ্যে দিয়ে উঁকি মেরে বললেন আমি উপরে যাচ্ছি। বসন্ত একটি মনোরম হাওয়া. বাতাসে, বনের বাঁশগুলো আবার নড়ে, মাথা ছুঁয়ে যায়। ফলস্বরূপ, উদীয়মান চাঁদের আলো আমাদের চোখে পড়ে এবং এক অপূর্ব দীপ্তিতে ঝলমল করে। আমি আর দূরে তাকাতে পারি না। এতক্ষণ বসে রইলাম। আমি মাত্র জাগলাম. বাঁশের ছাউনি পেরিয়ে পূর্ণিমা দেখার চেষ্টা শুরু করলাম। কিন্তু সেটা সহজে হয় না। টগর আমাকে জিজ্ঞেস করল, হাবুদা কি দেখছ?

 

চন্দ্রদর্শন আনন্দ: আমার ভালো নাম রতন। কিন্তু যেহেতু আমার মা আমাকে হাবু বলে ডাকে, তারা সহজেই আমাকে হাবুদা বলে ডাকে এবং খুব খুশি হয়। আমি তাকে বললাম, আমি চাঁদের দিকে তাকিয়ে আছি রে টগর। সে কি বলেছে তুমি কখনো চাঁদ দেখেনি? আমি উত্তর দিলাম না এবং নিঃশব্দে প্রাণবন্ত চাঁদের দিকে তাকাতে থাকলাম। আমার ব্যবসা স্যাপার দেখে কাল্ট লাফিয়ে উঠে হেসে বলল, এই বাবা! বোকা, আমি চাঁদ দেখিনি। টগর সাথে সাথে প্রচন্ড উৎসাহে আমার হাতটা ধরে বলল, চল, আমি তোমাকে চাঁদ দেখাই। সে তার হাত ধরে চাঁদের আলোতে গাছের সাথে সারিবদ্ধ সরু কাঁচা রাস্তা দিয়ে প্রায় দৌড়ে তাকে টেনে নিয়ে গেল একটি অনাবাদি মাঠে। ভালো করে চাঁদ দেখলাম। থালার মতো গোল, চতুর্দশীর রাতের চাঁদের একপাশে খানিকটা ভেঙে পড়েছে। চাঁদের দিকে তাকিয়ে রইলাম অনেকক্ষণ। মাঝে মাঝে মনে হতো চাঁদ আমার মাথার খুব কাছে চলে এসেছে। একটু কষ্ট করে লাফ দিলে চাঁদ ছুঁতে পারব।

 

উপসংহার: চাঁদ ছিল, আছে এবং থাকবে। আমার জন্মের আগেও অনেকে চাঁদ দেখেছিল। চাঁদ এবং চাঁদনী রাত সবার জন্য আলাদা আবেগ তৈরি করে। আমার তেরো বছর বয়সে রাতে চাঁদ দেখা আমার সবচেয়ে আনন্দের স্মৃতি।


More বাংলা রচনা - Click Here

Post a Comment (0)
Previous Post Next Post