মাঠ মানে ছুট (Mat Mane Chut) অনুশীলনী প্রশ্ন উত্তর | Class 5 | Chapter 8 | WBBSE
মাঠ মানে ছুট
কবিতার প্রশ্ন ও উত্তর আলোচনা :
১. শূন্যস্থানে কবিতা থেকে ঠিক শব্দটি বেছে নিয়ে বসাও :
১.১ ‘মাঠ’ মানে শুধুই মজা/ ছুটি/ হল্লা/ হাসি/ খুশি নয় ।
উত্তর - ‘মাঠ’ মানে আসলে সবুজ প্রাণের শ্বাশত এক দীপ ।
১.২ ‘ছুট’ মানে শুধুই সাহস/ ঢেউ/ ভাঙা/ খাঁচা নয় ।
উত্তর - ‘ছুট’ মানে আসলে জীবন ও সোনা ।
২. নিজের ভাষায় লেখো :
২.১ ‘মাঠ’ কথাটা শুনে তোমার চোখের সামনে যে ছবি ভেসে ওঠে লেখো ।
উত্তর - মাঠ কথাটা শুনে আমার চোখের সামনে যে ছবি ভেসে ওঠে তা হল সবুজ ঘাসে ঢাকা খোলামেলা একটা বড়ো জায়গা । সেখানে দৌড়নো যায়, বন্ধুরা মিলে ক্রিকেট, ফুটবল, কাবাডি ও আরও নানারকম খেলা খেলা যায় । বড়োরা সেখানে হাঁটাহাঁটি করে, গল্প করে এবং শিশুরা আনন্দে হৈ হৈ করে খেলাধূলা করে ।
৩. বাক্য রচনা করো :
ছুটি -পুজোর ছুটিতে আমি দার্জিলিং ঘুরতে যাবো ।
বাঁশি -আমি বাঁশি বাজাতে ভালোবাসি ।
বাজনা -এবার পুজোয় কলকাতার বাজনা আসছে ।
ছুটন্ত - আমাদের ট্রেন ৫০km গতিতে ছুটন্ত ।
দীপ -শিক্ষার দ্বীপ জ্বালিয়ে মনে থেকে অন্ধকার দূর করো ।
৪. ক্রিয়াটি বেছে নিয়ে আলাদা করে লেখো :
৪.১ মাঠে শিশুরা অগাধ খুশিতে লুটোপুটি খায় ।
উত্তর - লুটোপুটি খায় ।
৪.২ ছুট মানে বুঝতে গেলে ছুটতে হবে ।
উত্তর - বুঝতে, ছুটতে হবে ।
৪.৩ আর কিছু বলব না ।
উত্তর - বলব ।
৪.৪ ছুটি সাত সমুদ্দুরের ঢেউকে ডেকে আনে ।
উত্তর - ডেকে আনে ।
৪.৫ জীবনে আমি শুধু এগিয়ে যাব ।
উত্তর - যাব ।
৫. বিপরীতার্থক শব্দ লেখো :
ছুট – থাম
হাসি – কান্না
দিন – রাত
শাশ্বত – ক্ষণস্থায়ী
আশা – নিরাশা
৬. অর্থ লেখো :
অথই – যেন তল নেই এমন গভীর
হল্লা – হইহুল্লোড়, হইচই
নিকেল – ধাতুর প্রলেপ
আগল – দরজার খিল
পোক্ত – মজবুত
৭. সমার্থক শব্দ লেখো :
দিন – দিবা, দিবস, দিনমান, অহ, অষ্টপ্রহর ।
পা – পদ, চরণ, কদম ।
সমুদ্র – সাগর, সমুদ্দুর, অর্ণব, জলধি, জলনিধি, বারিধি, রত্নাকর ।
ঘুম – নিদ্রা, তন্দ্রা, নিদ, সুপ্তি, নিষুপ্তি, সুষুপ্তি ।
শক্ত – কঠিন, কড়া, কঠোর, অনমনীয়, নিরেট, মজবুত, দৃঢ় ।
৮. বিশেষ্য ও বিশেষণ আলাদা করে লেখো :
উত্তর -
বিশেষ্য | বিশেষণ |
বাঁশি | হারানো |
দীপ | শাশ্বত |
ভাষা | পোক্ত |
খাঁচা | ভাঙা |
সমুদ্দুর | সবুজ |
৯. কোনটি বেমানান তার নীচে দাগ দাও :
৯.১ মাঠ, ছুট, মজা, লুটোপুটি, বাড়ি ।
উত্তর - মাঠ, ছুট, মজা, লুটোপুটি, বাড়ি ।
৯.২ ছুটি, হাসি, বাঁশি, নাচ, পড়া ।
উত্তর - ছুটি, হাসি, বাঁশি, নাচ, পড়া ।
৯.৩ আশা, বাঁচা, ছোটো, মজা, ঘুম ।
উত্তর - আশা, বাঁচা, ছোটো, মজা, ঘুম ।
৯.৪ পাখি, মাঠ, আকাশ, গাছ, সমুদ্র ।
উত্তর - পাখি, মাঠ, আকাশ, গাছ, সমুদ্র ।
৯.৫ মজা, খুশি, হল্লা, নাচা, ভাঙা ।
উত্তর - মজা, খুশি, হল্লা, নাচা, ভাঙা ।
১০. বর্ণগুলিকে সাজিয়ে শব্দ তৈরি করো :
পু টো টি লু – লুটোপুটি
দ্দু স মু র – সমুদ্দুর
ট ন্ত ফু – ফুটন্ত
ত শ্ব শা – শাশ্বত
আ ল গ – আগল
১১. এলোমেলো শব্দগুলিকে সাজিয়ে বাক্য গঠন করো :
১১.১ কী মানে পাখির ছোট্ট ভাঙা আগল খাঁচা ছুট
উত্তর - ছুট মানে কী ছোট্ট পাখির আগল ভাঙা খাঁচা ।
১১.২ আর বলব না কিছু ছুটেই কী দেখো ছুট মানে
উত্তর - ছুট মানে কী ছুটেই দেখো আর কিছু বলব না ।
১১.৩ শাশ্বত দীপ এক তো মাঠ মানে সবুজ প্রাণের
উত্তর - মাঠ মানে তো সবুজ প্রাণের শাশ্বত এক দীপ ।
১১.৪ ঘুম তাড়ানো মন হারানো বাঁশি কী মাঠ মানে
উত্তর - মাঠ মানে কী ঘুম তাড়ানো মন হারানো বাঁশি ।
১১.৫ ছুটি মানে কী মজাই শুধু মাঠ মানে মাঠ কী
উত্তর - মাঠ মানে কী মজাই শুধু মাঠ মানে কী ছুটি ।
১২. একই অর্থের অন্য শব্দ পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো :
আনন্দ – মজা
গড়াগড়ি খাওয়া – লুটোপুটি
চিৎকার-চেঁচামেচি – হল্লা
বংশী – বাঁশি
চিরদিনের – শাশ্বত
বাঁধন – আগল
পিঞ্জর – খাঁচা
১৩. এক কথায় প্রকাশ করো :
১৩.১ যা ছুটে চলেছে – ছুটন্ত
১৩.২ যা ফুটছে – ফুটন্ত
১৩.৩ যে ঘুমিয়ে আছে – ঘুমন্ত
১৩.৪ যে নেচে চলেছে – নৃত্যরত
১৪. শব্দযুগলের অর্থপার্থক্য দেখাও :
দীপ – প্রদীপ । দ্বীপ – চারদিকে জলবেষ্টিত ভূ-ভাগ
ভাষা – মনের ভাব প্রকাশের মাধ্যম । ভাসা – ভাসমান
দীন – দরিদ্র । দিন – দিবস
১৫. একই শব্দকে দু’বার বাক্যে ব্যবহার করে দেখাও, তাদের অর্থ একবার ব্যবহার করলে যা বোঝায় কী ভাবে বদলে গেল:
ঘুম, খুশি, ভাঙা, সোনা, সবুজ ।
১৬.১ কবি কার্তিক ঘোষের লেখা দুটি ছড়ার বইয়ের নাম লেখো ।
উত্তর - কবি কার্তিক ঘোষের লেখা দুটি ছড়ার বইয়ের নাম হল ‘একটা মেয়ে একা’, ‘আমার বন্ধু গাছ’ ।
১৬.২ তাঁর সম্পাদিত দুটি বইয়ের নাম করো ।
উত্তর - তাঁর সম্পাদিত দুটি বইয়ের নাম হল ‘সেরা রূপকথার গল্প’, ‘সেরা কিশোর অ্যাডভেঞ্চার’ ।
১৬.৩ কোন বইয়ের জন্য তিনি ‘সংসদ’ পুরস্কারে সম্মানিত হন ?
উত্তর - ‘টুম্পুর জন্য’ বইয়ের জন্য তিনি ‘সংসদ’ পুরস্কারে সম্মানিত হন ।
১৭. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :
১৭.১ কবি খুশির অবাধ লুটোপুটি কোথায় খুঁজে পান ?
উত্তর - কবি খুশির অবাধ লুটোপুটি মাঠে খুঁজে পান ।
১৭.২ কোথায় গেলে কবি তাধিন তাধিন শব্দ শুনতে পান ?
উত্তর - মাঠে গেলে কবি তাধিন তাধিন শব্দ শুনতে পান ।
১৭.৩ ছুট মানে কী বুঝতে গেলে কী করতে হবে ?
উত্তর - ছুট মানে কী বুঝতে গেলে ছুটে দেখতে হবে ।
১৭.৪ ‘নিকেল করা’ বিকেলের আলো কবি কোথায় দেখতে পান ?
উত্তর - ‘নিকেল করা’ বিকেলের আলো কবি মাঠে দেখতে পান ।
১৭.৫ পাখির খাঁচার আগল ভাঙলে পাখি কী করে ?
উত্তর - পাখির খাঁচার আগল ভাঙলে পাখি মুক্ত হয়ে খোলা আকাশে উড়ে যায় ।
১৭.৬ কবির কাছে মাঠ বলতে যা বোঝায় তার যে কোনো তিনটি ভাবনা কবিতা থেকে বুঝে নিয়ে লেখো ।
উত্তর - কবির কাছে মাঠ বলতে যা বোঝায় তা হল মাঠ মানে শুধুই মজা বা খুশির অবাধ লুটোপুটি নয় । মাঠ মানে সবুজ প্রাণের শাশ্বত এক দীপ যা কখনও নিভবে না । মাঠ মানে মনের আনন্দে ছুটোছুটি করতে করতে এগিয়ে যাওয়া ।
১৭.৭ ছুট অর্থে কবি যা যা বলেছেন তা (তিন-চারটি বাক্যে) লেখো ।
উত্তর - ছুট অর্থে কবি বলেছেন ছুট মানে শুধু ছোটা বা কোনো আশা বা শক্ত পায়ের কোনো পোক্ত ভাষা নয় । ছুট এর অর্থ শুধু সাহস বা বেঁচে থাকাও নয় । ছুট মানে আসলে কবির কাছে জীবন ও সোনা । কবি বলেছেন ছুট মানে কী বুঝতে গেলে ছুটে দেখতে হবে ।
১৭.৮ ‘মাঠ’ আর ‘ছুট’ তোমার কাছে কী অর্থ নিয়ে ধরা দেয় তা নিজের ভাষায় লেখো ।
উত্তর - ‘মাঠ’ মানে আমার কাছে সবুজ ঘাসে ঢাকা খোলামেলা একটা বড়ো জায়গা । সেখানে দৌড়নো যায়, বন্ধুরা মিলে ক্রিকেট, ফুটবল, কাবাডি ও আরও নানারকম খেলা খেলা যায় । বড়োরা সেখানে হাঁটাহাঁটি করে, গল্প করে এবং শিশুরা আনন্দে হৈ হৈ করে খেলাধূলা করে ।
‘ছুট’ মানে আমার কাছে ছোটা বা দৌড় । ছুট মানে জীবনের পথে সামনের দিকে এগিয়ে চলা ।