Class 6 গণিত কষে দেখি (Koshe Dekhi)- 22.1 | Chapter 22 | WBBSE

 Class 6 গণিত বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন | কষে দেখি- 22.1 | Chapter 22 | WBBSE

কষে দেখি- 22.2 >> Click Here

কষে দেখি- 2.2.1
বিভিন্ন জ্যামিতিক চিত্র
অঙ্কন

 

নীচের কোন কোন ক্ষেত্রে সরলরেখা দুটি পরস্পর লম্বভাবে আছে লেখার চেষ্টা করি

: পরস্পর লম্বভাবে আছে (b) (c)

 

2. শূন্যস্থান পূরণ করি :

 

(i) বিকেল 3টে বাজলে ঘড়ির ঘণ্টার কাঁটা মিনিটের কাঁটা লম্ব ভাবে থাকে

 

(ii) পাড়ার সোজা ল্যাম্পপোস্টটা ভূমির সাথে লম্ব ভাবে আছে


4. AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 4 সেমি; এই AB সরলরেখাংশের ওপর O একটি বিন্দু নিলাম যাতে AO 1 সেমি OB = 3 সেমি হয় এবার O বিন্দুতে AB সরলরেখাংশের ওপর সেট স্কোয়ারের সাহায্যে MO লম্ব আঁকি

 

অঙ্কন পদ্ধতি : AX একটি রেখাংশ থেকে 4 সেমি দৈর্ঘ্যের AB রেখাংশ আঁকা হল এরপর A-থেকে 1 সেমি দূরত্বে O বিন্দু নেওয়া হল এখন AB রেখাংশ বরাবর সেট স্কোয়ার বসিয়ে অতিভুজের সাথে অপর একটি সেট স্কোয়ার যুক্ত করা হল প্রথম সেট স্কোয়ারকে একটু নীচে নামিয়ে দেওয়া হল এখন দ্বিতীয় সেট স্কোয়ারটি তুলে AB-এর সমান্তরাল বরাবর প্রথম সেট স্কোয়ারের ওপর বসিয়ে O বিন্দু বরাবর AB সরলরেখার ওপর MO লম্ব আঁকা হল

 

4. AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 4 সেমি; এই AB সরলরেখাংশের ওপর O একটি বিন্দু নিলাম যাতে AO 1 সেমি ও OB = 3 সেমি হয়। এবার O বিন্দুতে AB সরলরেখাংশের ওপর সেট স্কোয়ারের সাহায্যে MO লম্ব আঁকি।

5. PQ একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 4 সেমি.। এই PQ সরলরেখাংশের উপর O একটি বিন্দু নিলামস্কেল পেনসিল কম্পাসের সাহায্যে O বিন্দুতে PQ সরলরেখাংশের উপর OM লম্ব আঁকি

 

অঙ্কন পদ্ধতি : PX একটি রেখাংশ থেকে 4 সেমি দৈর্ঘ্যের PQ অংশ কেটে নেওয়া হল PQ-এর ওপর একটি বিন্দু O নেওয়া হল O বিন্দুকে কেন্দ্র করে যে-কোনো ব্যাসার্ধ নিয়ে অর্ধবৃত্তাকার একটি চাপ অঙ্কন করা হল যা PQ-কে D বিন্দুতে ছেদ করে D বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করা হল যা আগের বৃত্তচাপটিকে E বিন্দুতে ছেদ করে E বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে আর একটি বৃত্তচাপ আঁকা হল যা প্রথম বৃত্তচাপকে F বিন্দুতে ছেদ করে এখন E F-কে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ অঙ্কন করা হল যা পরস্পরকে G বিন্দুতে ছেদ করল O এবং G যুক্ত করে M পর্যন্ত বাড়ানো হল PQ সরলরেখাটির ওপর OM অঙ্কিত লম্ব

 

5. PQ একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 4 সেমি.। এই PQ সরলরেখাংশের উপর O একটি বিন্দু নিলাম। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে O বিন্দুতে PQ সরলরেখাংশের উপর OM লম্ব আঁকি।

6. XY একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি.। এই XY সরলরেখাংশের বাইরে একটি বিন্দু P নিলামসেট স্কোয়ারের সাহায্যে P বিন্দু থেকে XY সরলরেখাংশের উপর PL লম্ব আঁকি

 

অঙ্কন পদ্ধতি : বহিস্থ 5 সেমি দৈর্ঘ্যের XY সরলরেখা আঁকা হল একটি বহিস্থ বিন্দু P নেওয়া হলএবার একটি সেট স্কোয়ার XY-এর ওপর এমনভাবে রাখা হল যাতে সেট স্কোয়ারের অতিভুজ ছাড়া একটি বাহু XY সরলরেখায় মিশে থাকে

XY সরলরেখাকে Q বিন্দুতে ছেদ করল। P Q বিন্দু দুটি স্কেল পেনসিলের সাহায্যে যোগ করা হল:.PQ সরলরেখাংশ হল XY সরলরেখার বহিস্থ বিন্দু P থেকে AB সরলরেখার ওপর লম্ব

6. XY একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি.। এই XY সরলরেখাংশের বাইরে একটি বিন্দু P নিলাম। সেট স্কোয়ারের সাহায্যে P বিন্দু থেকে XY সরলরেখাংশের উপর PL লম্ব আঁকি ৷


7. AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য সেমি.। এই AB সরলরেখাংশের উপরে একটি বিন্দু P নিলামযাতে AP = 3 সেমি. PB = 5 সেমি হয়স্কেল পেনসিল কম্পাসের সাহায্যে P বিন্দুতে AB সরলরেখাংশের উপর PL লম্ব আঁকি


অঙ্কন পদ্ধতি : AX যে-কোনো একটি সরলরেখা নেওয়া হল। AX ৪ সেমি দৈর্ঘ্যের AB অংশ কেটে নেওয়া হল। A থেকে 3 সেমি দূরে একটি বিন্দু P নেওয়া হল। P বিন্দুকে কেন্দ্র করে যে-কোনো ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ আঁকা হল যা AB. কে C বিন্দুতে ছেদ করে। C বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ আঁকা হল যা আগের বৃত্তচাপটিকে D বিন্দুতে ছেদ করে। D বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে আর একটি বৃত্তচাপ আঁকা হল যা প্রথম বৃত্তচাপকে E বিন্দুতে ছেদ করে। এখন D ও E-কে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ আঁকা হল যারা F বিন্দুতে ছেদ করে। P এবং F যুক্ত করে L পর্যন্ত বাড়ানো হল।

:. AB সরলরেখাংশের ওপর PL।

7. AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য ৪ সেমি.। এই AB সরলরেখাংশের উপরে একটি বিন্দু P নিলাম। যাতে AP = 3 সেমি. ও PB = 5 সেমি হয়। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে P বিন্দুতে AB সরলরেখাংশের উপর PL লম্ব আঁকি।


. একটি সরলরেখাংশ AB অঙ্কন করি যার দৈর্ঘ্য 6 সেমি.। এই সরলরেখাংশের বাইরে একটি বিন্দু K নিইস্কেল পেনসিল কম্পাসের সাহায্যে K বিন্দু থেকে AB সরলরেখাংশের উপর KL লম্ব আঁকি

 

অঙ্কন পদ্ধতি : AX যে-কোনো একটি সরলরেখা নেওয়া হল। AX থেকে 6 সেমি দৈর্ঘ্যের AB রেখাংশ কেটে নেওয়া হল AB-এর বহিস্থ একটি বিন্দু K নেওয়া হল। AB-এর যে পাশে K বিন্দু আছে তার বিপরীত পাশে Q একটি বিন্দু নেওয়া হলএবার K-কে কেন্দ্র করে KQ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ আঁকা হল বা AB সরলরেখাকে C D বিন্দুতে ছেদ করে। C D-কে কেন্দ্র করে CD রেখাংশের অর্ধেকের বেশি ব্যাসার্ধ নিয়ে K-এর বিপরীত দিকে দুটি বৃত্তচাপ আঁকা হল যেগুলি L বিন্দুতে ছেদ করে। KL যোগ করা হলতাহলে AB সরলরেখাংশের উপর KL লম্ব


৪. একটি সরলরেখাংশ AB অঙ্কন করি যার দৈর্ঘ্য 6 সেমি.। এই সরলরেখাংশের বাইরে একটি বিন্দু K নিই। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে K বিন্দু থেকে AB সরলরেখাংশের উপর KL লম্ব আঁকি।

9. স্কেল পেনসিলের সাহায্যে একটি ত্রিভুজ ABC আঁকিএই ত্রিভুজের শীর্ষবিন্দু A,B C থেকে যথাক্রমে BC, AC AB বাহুর উপরে যথাক্রমে তিনটি লম্ব AP, BQ CR আঁকিদেখি AP, BQ CR সরলরেখাংশ তিনটি সমবিন্দু কিনা

 

অঙ্কন পদ্ধতি : পেনসিল স্কেল সাহায্যে ABC ত্রিভুজ আঁকা হলএখন শীর্ষবিন্দু A, B C থেকে পূর্বোক্ত নিয়মে BC; AC AB বাহুর ওপর যথাক্রমে AP, BQ CR লম্ব আঁকা হললম্ব তিনটি পরস্পরকে O বিন্দুতে ছেদ করে; লম্ব তিনটি সমবিন্দু

9. স্কেল ও পেনসিলের সাহায্যে একটি ত্রিভুজ ABC আঁকি। এই ত্রিভুজের শীর্ষবিন্দু A,B ও C থেকে যথাক্রমে BC, AC ও AB বাহুর উপরে যথাক্রমে তিনটি লম্ব AP, BQ ও CR আঁকি। দেখি AP, BQ ও CR সরলরেখাংশ তিনটি সমবিন্দু কিনা।


10. সেট স্কোয়ারের সাহায্যে ABC একটি সমকোণী ত্রিভুজ আঁকি যারZABC = 90° ; B বিন্দু থেকে অতিভুজ AC-এর উপর একটি লম্ব আঁকিত্রিভুজে A, B C বিন্দু থেকে বিপরীত বাহুগুলির উপর লম্ব তিনটি কোনো বিন্দুতে মিলিত হচ্ছে কিনা দেখি এবং কোনো বিন্দুতে মিলিত হলে সেই বিন্দুটির নাম লিখি

 

অঙ্কন পদ্ধতি : AX যে-কোনো একটি সরলরেখা নেওয়া হল। AX সেমি দৈর্ঘ্যের AB অংশ কেটে নেওয়া হল। A থেকে 3 সেমি দূরে একটি বিন্দু P নেওয়া হল। P বিন্দুকে কেন্দ্র করে যে-কোনো ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ আঁকা হল যা AB- কে C বিন্দুতে ছেদ করে। C বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ আঁকা হল যা আগের বৃত্তচাপটিকে D বিন্দুতে ছেদ করে। D বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে আর একটি বৃত্তচাপ আঁকা হল যা প্রথম বৃত্তচাপকে E বিন্দুতে ছেদ করেএখন D E-কে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ আঁকা হল যারা F বিন্দুতে ছেদ করে। P এবং F যুক্ত করে L পর্যন্ত বাড়ানো হল

AB সরলরেখাংশের ওপর PL |

10. সেট স্কোয়ারের সাহায্যে ABC একটি সমকোণী ত্রিভুজ আঁকি যারZABC = 90° ; B বিন্দু থেকে অতিভুজ AC-এর উপর একটি লম্ব আঁকি। ত্রিভুজে A, B ও C বিন্দু থেকে বিপরীত বাহুগুলির উপর লম্ব তিনটি কোনো বিন্দুতে মিলিত হচ্ছে কিনা দেখি এবং কোনো বিন্দুতে মিলিত হলে সেই বিন্দুটির নাম লিখি।


11. একটি সরলরেখার উপর একটি নির্দিষ্ট বিন্দুতে একটি লম্ব অঙ্কন করা যায়৷

 

12. একটি সরলরেখার বাইরের কোনো নির্দিষ্ট বিন্দু থেকে ওই সরলরেখার উপর | (একটিই/একটির বেশি) লম্ব অঙ্কন করা যায়

 

13. একটি সরলরেখাংশ AB অঙ্কন করিএই সরলরেখাংশের উপর যেকোনো দুটি বিন্দু P Q নিই। P Q বিন্দু দুটিতে AB সরলরেখাংশের উপর যথাক্রমে দুটি লম্ব PM QN আঁকিদেখি PM QN সরলরেখাংশ দুটি পরস্পরছেদী না সমান্তরাল

AB সরলরেখাংশের বহিস্থ P Q বিন্দু থেকে পূর্বোক্ত নিয়মানুযায়ী যথাক্রমে PM QN লম্ব অঙ্কিত হলদেখা যাচ্ছে উক্ত সরলরেখাংশ দুটি পরস্পর সমান্তরাল

13. একটি সরলরেখাংশ AB অঙ্কন করি। এই সরলরেখাংশের উপর যেকোনো দুটি বিন্দু P ও Q নিই। P ও Q বিন্দু দুটিতে AB সরলরেখাংশের উপর যথাক্রমে দুটি লম্ব PM ও QN আঁকি। দেখি PM ও QN সরলরেখাংশ দুটি পরস্পরছেদী না সমান্তরাল।


14. 4 সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ অঙ্কন করিওই দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত আঁকিবৃত্তের কেন্দ্রের নাম দিই O; ব্যাস ছাড়া স্কেল পেনসিলের সাহায্যে একটি জ্যা AB আঁকি। O বিন্দু থেকে AB জ্যা-এর উপর একটি লম্ব OM আঁকি। AM BM সরলরেখাংশের দৈর্ঘ্য স্কেলের সাহায্যে মেপে AM BM সরলরেখাংশের সম্পর্ক লিখি

 

অঙ্কন পদ্ধতি : 4 সেমি ব্যাসার্ধ O কেন্দ্র বিশিষ্ট বৃত্ত আঁকা হলকেন্দ্র O থেকে নীচের দিকে AB জ্যা অঙ্কিত হল। O বিন্দু থেকে পূর্বোক্ত নিয়মে AB-এর উপর OM লম্ব অঙ্কিত হলএখন স্কেলের সাহায্যে মেপে দেখা গেল AM BM সরলরেখাংশের দৈর্ঘ্য সমানজ্যামিতিক চিত্রটি থেকে সিদ্ধান্তে আসা যায় যে বৃত্তের কেন্দ্রবিন্দুগামী লম্ব জ্যা-কে সমদ্বিখণ্ডিত করে

14. 4 সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ অঙ্কন করি। ওই দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত আঁকি। বৃত্তের কেন্দ্রের নাম দিই O; ব্যাস ছাড়া স্কেল ও পেনসিলের সাহায্যে একটি জ্যা AB আঁকি। O বিন্দু থেকে AB জ্যা-এর উপর একটি লম্ব OM আঁকি। AM ও BM সরলরেখাংশের দৈর্ঘ্য স্কেলের সাহায্যে মেপে AM ও BM সরলরেখাংশের সম্পর্ক লিখি ।

কষে দেখি- 22.2 >> Click Here


<< Read More >>

Class 6 English (Blossoms) Solutions >> 

Click Here

 

Class 6 Bengali (সাহিত্যমেলা ) Solutions >> 

Click Here

 

Class 6 পরিবেশ ও বিজ্ঞান  Solutions >> 

Click Here


Class 6 অতীত ও ঐতিহ্য Solutions >> 

Click Here


Class 6 গণিত প্রভা  Solutions >> 

Click Here

Post a Comment (0)
Previous Post Next Post