Class 6 গণিত কষে দেখি- 22.3 | Page - 268 | WBBSE
কষে দেখি— 22.3
4. চাঁদার সাহায্য ছাড়া শুধুমাত্র স্কেল, পেনসিল ও পেনসিল কম্পাসের সাহায্যে 45° কোণ আঁকি ।
অঙ্কন প্রণালী : BC যে-কোনো একটি সরলরেখাংশ নেওয়া হল। B বিন্দুকে কেন্দ্ৰ করে যে-কোনো ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করা হল যা BC-কে D বিন্দুতে ছেদ করে। এখন D বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে পরপর দুটি বৃত্তচাপ অঙ্কিত হল যারা G এবং H বিন্দুতে ছেদ করে। G ও H বিন্দুকে কেন্দ্র করে একই ব্যাসার্ধ নিয়ে পুনরায় দুটি বৃত্তচাপ অঙ্কিত হল যারা । বিন্দুতে ছেদ করে। B, J যুক্ত করে A পর্যন্ত বর্ধিত করা হল ফলে উৎপন্ন সমকোণ (90 ) ABC পাওয়া গেল। AB সরলরেখাংশ বৃত্তচাপকে E বিন্দুতে ছেদ করে।
E ও D বিন্দুকে কেন্দ্র করে দুটি বৃত্তচাপ অঙ্কিত হল যারা পরস্পর F বিন্দুতে ছেদ করে। B, F যুক্ত করে P পর্যন্ত বর্ধিত করা হল। :. PBD = 45° পাওয়া গেল।
5. চাঁদার সাহায্যে 120° কোণ আঁকি ও কোণটিকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সমান চারভাগে ভাগ করি।
অঙ্কন প্রণালী : BC একটি সরলরেখাংশ আঁকা হল ও B বিন্দু দিয়ে চাঁদার সাহায্যে 120°, ZABC অঙ্কিতহল। এখন B বিন্দু থেকে যে-কোনো ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কিত হল, যা AB ও BC সরলরেখাংশকে যথাক্রমে Q ও P বিন্দুতে ছেদ করে। এখন Q ও P বিন্দু থেকে একটু বেশি ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ অঙ্কিত হল যারা H বিন্দুতে ছেদ করে। B, H যুক্ত করে E পর্যন্ত বর্ধিত করা হল। সুতরাং BE হল ZABC-এর সমদ্বিখণ্ডক। এখন একইভাবে ABE ও EBC-এর সমদ্বিখণ্ডক BF ও BD অঙ্কিত হল।
অর্থাৎ 120° মানের ABC, BF, BE, BD সরলরেখাংশ দ্বারা সমান চারভাগে বিভক্ত হল।
6. স্কেল ও পেনসিলের সাহায্যে একটি ত্রিভুজ ABC আঁকি। সেই ত্রিভুজের তিনটি কোণকে পেনসিল কম্পাসের সাহায্যে সমদ্বিখণ্ডিত করে কোণের সমদ্বিখণ্ডক সরলরেখাংশ তিনটি সমবিন্দু কিনা দেখি।
অঙ্কন প্রণালী : একটি ত্রিভুজ, ABC আঁকা হল। এখন ZB থেকে একটি বৃত্তচাপ অঙ্কিত হল যা AB ও BC বাহুকে যথাক্রমে K ও J বিন্দুতে ছেদ করে। এখন K ও J বিন্দু দিয়ে একই ব্যাসার্ধের দুটি বৃত্তচাপ অঙ্কিত হল যারা D বিন্দুতে ছেদ করে। B. D যুক্ত করে G পর্যন্ত বর্ধিত করলে ZABC-এর সমদ্বিখণ্ডক BG অঙ্কিত হল। একই পদ্ধতিতে ZA এবং ZC-এর সমদ্বিখণ্ডক যথাক্রমে AI ও CH অঙ্কিত হল। কোণের সমদ্বিখণ্ডক তিনটি O বিন্দুতে ছেদ করেছে।
ত্রিভুজ ABC-এর কোণের সমন্বিখণ্ডক ত্রয় সমবিন্দু।
7. একটি যে কোনো মাপের কোণ ZPQR আঁকি। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে ZPQR -এর সমদ্বিখণ্ডক QX আঁকলাম। এবার RQ সরলরেখাংশকে S বিন্দু পর্যন্ত বাড়িয়ে দিলাম। আবার স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে ZPQS -এর সমদ্বিখণ্ডক QY আঁকলাম। QX ও QY সরলরেখাংশ দুটি পরস্পর কত ডিগ্রি কোণ করে আছে তা চাঁদার সাহায্যে মাপি ।
অঙ্কন প্রণালী : PQR অঙ্কিত হল Q বিন্দুকে কেন্দ্র করে যে-কোনো ব্যাসার্ধের বৃত্তাপ অঙ্কিত হল যা PQ ও QR-কে যথাক্রমে C এবং B বিন্দুতে ছেদ করল। B ও C বিন্দু দিয়ে একই ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ অঙ্কিত হল যারা D বিন্দুতে ছেদ করে। Q ; D যুক্ত করে বর্ধিত করা হল X পর্যন্ত। অর্থাৎ PQR-এর সমদ্বিখণ্ডক QX পাওয়া গেল। এখন RQ সরল রেখাকে S পর্যন্ত বর্ধিত করা হল উৎপন্ন PQS- এর সমন্বিখণ্ডক YQ পূর্বের পদ্ধতিতে অঙ্কিত হল। এখন দুটি সমদ্বিখণ্ডক দ্বারা অন্তর্ভূত YQX চাদার সাহায্যে মেপে দেখা গেল 90°।
8. PQ একটি সরলরেখাংশ এঁকে তার P ও Q বিন্দুতে PQ-এর একই পাশে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে যথাক্রমে PR ও QS দুটি লম্ব আঁকি। এবার ZQPR ও ZPQS -কে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সমদ্বিখণ্ডিত করি। এর ফলে যে ত্রিভুজটি তৈরি হলো চাঁদার সাহায্যে তার কোণগুলি মাপি ও তাদের মান লিখি।
অঙ্কন প্রণালী : স্কেল ও পেনসিলের সাহায্যে PQ একটি সরলরেখা আঁকা হল এবং P ও Q বিন্দু থেকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে RP ও SQ লম্ব অঙ্কিত হল। এখন P ও Q বিন্দু থেকে পূর্বোক্ত নিয়মে PL ও QN কোণসমদ্বিখণ্ডক অঙ্কিত হল যারা T বিন্দুতে ছেদ করে। উৎপন্ন ত্রিভুজ TPQ-এর ZT মেপে দেখা গেল 90° এবং P ও Q কোন দুটির পরিমাণ 45° বা অর্ধ সমকোণ।
<< Read More >>
Class 6 English (Blossoms) Solutions >>
Class 6 Bengali (সাহিত্যমেলা ) Solutions >>
Class 6 পরিবেশ ও বিজ্ঞান Solutions >>
Class 6 অতীত ও ঐতিহ্য Solutions >>
Class 6 গণিত প্রভা Solutions >>