Class 6 গণিত কষে দেখি (Koshe Dekhi) - 22.2 | Page - 263 | WBBSE

Class 6 গণিত কষে দেখি- 22.2 | Page - 263 | WBBSE

কষে দেখি- 22.1 >> Click Here


কষে দেখি 22.2

 

1. স্কেল পেনসিলের সাহায্যে AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি. হাতেকলমে কাগজ ভাঁজ করে AB সরলরেখাংশের লম্ব-সমদ্বিখণ্ডক আঁকি স্কেল দিয়ে মেপে দেখি AB সরলরেখাংশের সমদ্বিখণ্ডক অংশ দুটির দৈর্ঘ্য কত পেলাম

 

অঙ্কন প্রণালী : একটি মোটা কাগজ নেওয়া হল তার মাঝ বরাবর AB একটি সরলরেখাংশ আঁকা হল কাগজটি এমনভাবে ভাঁজ করা হল যেন A B বিন্দু দুটি মিলে যায় ভাঁজ করা অংশে একটি সরলরেখাংশ CD আঁকা হল CD সরলরেখাংশটি AB সরলরেখাংশের লম্ব সমদ্বিখণ্ডক

1. স্কেল ও পেনসিলের সাহায্যে AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি.। হাতেকলমে কাগজ ভাঁজ করে AB সরলরেখাংশের লম্ব-সমদ্বিখণ্ডক আঁকি। স্কেল দিয়ে মেপে দেখি AB সরলরেখাংশের সমদ্বিখণ্ডক অংশ দুটির দৈর্ঘ্য কত পেলাম।

2. স্কেল পেনসিলের সাহায্যে সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ এঁকে স্কেল পেনসিল কম্পাসের সাহায্যে সরলরেখাংশটিকে সমদ্বিখণ্ডিত করে প্রতি খণ্ডের দৈর্ঘ্য মাপি

 

অঙ্কন প্রণালী : সেমি দৈর্ঘ্যের AB সরলরেখাংশ নেওয়া হল A বিন্দু থেকে অর্ধেকের বেশি ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তাপ আঁকা হল, B বিন্দু দিয়েও একটি বৃত্তচাপ আঁকা হল বৃত্তচাপদুটির ছেদ বিন্দু যুক্ত করে DE সরলরেখাংশ পাওয়া গেল DE সরলরেখাংশটি AB সরলরেখাংশটিকে C বিন্দুতে সমদ্বিখণ্ডিত করেছে স্কেলের সাহায্যে মেপে দেখা গেল AC = CB = 4 সেমি

 

2. স্কেল ও পেনসিলের সাহায্যে ৪ সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ এঁকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সরলরেখাংশটিকে সমদ্বিখণ্ডিত করে প্রতি খণ্ডের দৈর্ঘ্য মাপি।

3. স্কেল পেনসিলের সাহায্যে 6 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ PQ আঁকি PQ সরলরেখাংশকে ব্যাস করে বৃত্ত আঁকি

 

অঙ্কন প্রণালী : 6 সেমি দৈর্ঘ্যের PQ রেখাংশ আঁকা হল এখন P Q বিন্দু থেকে অর্ধেকের বেশি ব্যাসার্ধ নিয়ে যথাক্রমে দুটি বৃত্তচাপ অঙ্কিত হল তাদের ছেদবিন্দুদ্বয় যুক্ত করে MN লম্ব সমদ্বিখণ্ডক অঙ্কিত হল যা PQ-কে O বিন্দুতে ছেদ করে এখন O বিন্দুকে কেন্দ্র করে OP ব্যাসার্ধ নিয়ে বৃত্ত আঁকলে তা Q বিন্দু দিয়েও যাবে অর্থাৎ PQ হবে বৃত্তের ব্যাস

 

3. স্কেল ও পেনসিলের সাহায্যে 6 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ PQ আঁকি। PQ সরলরেখাংশকে ব্যাস করে বৃত্ত আঁকি।

 

4. স্কেল পেনসিলের সাহায্যে AB একটি সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ আঁকি এই AB সরলরেখাংশকে সমান চার ভাগে ভাগ করি প্রতি ভাগের দৈর্ঘ্য মাপি

 

অঙ্কন প্রণালী : সেমি দৈর্ঘ্যের AB রেখাংশ নেওয়া হল A বিন্দু থেকে যে-কোনো কোণে একটি সরলরেখাংশ অঙ্কিত হল AP এখন AP থেকে চারটি অংশ সমান মাপে F, G, H এবং I বিন্দুতে বৃত্তচাপ দ্বারা একই ব্যাসার্ধ মাপে কেটে নেওয়া হল I এবং B বিন্দু যোগ করা হল এখন ZAIB-এর সমান করে H, G এবং F বিন্দু থেকে কোণগুলি আঁকা হল যারা AB রেখাংশকে C,D E বিন্দুতে ছেদ করে এখন সেমি দৈর্ঘ্যের AB রেখাংশ C,D এবং E বিন্দুতে সমান চারটি অংশে বিভক্ত হল

 

4. স্কেল ও পেনসিলের সাহায্যে AB একটি ৪ সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ আঁকি। এই AB সরলরেখাংশকে সমান চার ভাগে ভাগ করি ও প্রতি ভাগের দৈর্ঘ্য মাপি ।


5 . দুটি বৃত্ত আঁকি যাদের ব্যাস যথাক্রমে 5 সেমি. 7 সেমি.

 

5 . দুটি বৃত্ত আঁকি যাদের ব্যাস যথাক্রমে 5 সেমি. ও 7 সেমি. ।


6. মাসুম একটি ত্রিভুজ ABC আঁকল তারপর স্কেল পেনসিল কম্পাসের সাহায্যে সে ত্রিভুজের BC, AC AB বাহু তিনটির লম্বসমদ্বিখণ্ডক আঁকল লম্বসমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু হলো কিনা সে দেখল যদি সমবিন্দু হয় বিন্দুর নাম দিল O; এরপর O বিন্দুকে কেন্দ্র করে AO রেখাংশের সমান ব্যাসার্ধ্যের দৈর্ঘ্য নিয়ে একটি বৃত্ত আঁকল

 

অঙ্কন প্রণালী : ABC একটি ত্রিভুজ আঁকা হল এখন BC বাহুর B বিন্দু দিয়ে অর্ধেকের বেশি ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ অঙ্কন করা হল তাদের ছেদিতাংশ যুক্ত করে PQ লম্ব-সমদ্বিখণ্ডক আঁকা হল একইভাবে AB AC বাহু থেকে যথাক্রমে GH RS লম্ব-সমদ্বিখণ্ডক পাওয়া গেল লম্ব-সমদ্বিখণ্ডক তিনটি O বিন্দুতে ছেদ করে এখন O বিন্দুকে কেন্দ্র করে OA ব্যাসার্ধ নিয়ে বৃত্ত আঁকলে তা B C বিন্দু দিয়েও যাবে

6. মাসুম একটি ত্রিভুজ ABC আঁকল। তারপর স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সে ত্রিভুজের BC, AC ও AB বাহু তিনটির লম্বসমদ্বিখণ্ডক আঁকল। ঐ লম্বসমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু হলো কিনা সে দেখল। যদি সমবিন্দু হয় ঐ বিন্দুর নাম দিল O; এরপর O বিন্দুকে কেন্দ্র করে AO রেখাংশের সমান ব্যাসার্ধ্যের দৈর্ঘ্য নিয়ে একটি বৃত্ত আঁকল।

কষে দেখি- 22.1 >> Click Here


<< Read More >>

Class 6 English (Blossoms) Solutions >> 

Click Here

 

Class 6 Bengali (সাহিত্যমেলা ) Solutions >> 

Click Here

 

Class 6 পরিবেশ ও বিজ্ঞান  Solutions >> 

Click Here


Class 6 অতীত ও ঐতিহ্য Solutions >> 

Click Here


Class 6 গণিত প্রভা  Solutions >> 

Click Here


Post a Comment (0)
Previous Post Next Post