সেনাপতি শংকর প্রশ্ন উত্তর | Class 6 | Chapter 2 | WBBSE
সেনাপতি শংকর
১.১ শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা দুটি বইয়ের নাম লেখাে।
উত্তর - কুবেরের বিষয় আশয়’ এবং শাহাজাদা দারাশুকো’ হল শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা দুটি বই।
১.২ তিনি কোন বইয়ের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছিলেন?
উত্তর - শাহাজাদা দারাশুকো’ উপন্যাস রচনার জন্য শ্যামল গঙ্গোপাধ্যায় সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন।
২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও
২.১ আকন্দবাড়ি স্কুলের ছাত্রছাত্রীরা কোন্ কোন্ জায়গা থেকে পড়তে আসে?
উত্তর - ভেটুরিয়া, সাঁইবাড়ি, ঘােলপুকুর এবং আকন্দবাড়ি গ্রামের ছাত্রছাত্রীরা আকন্দবাড়ি স্কুলে পড়তে আসে।
২.২ স্কুলের জানলা থেকে কী কী দেখা যায়?
উত্তর - স্কুলের জানালায় গারদ না থাকায় জানালা দিয়ে দিগন্ত বিস্তৃত আকাশের মেঘ ও উড়ন্ত পাখি দেখতে পাওয়া যায়।
২.৩ শংকর কীসের স্বপ্ন দেখে?
উত্তর - শংকর শঙ্খচিলের স্বপ্ন দেখে।
২.৪ শংকরের স্বপ্নে বাতাসের রং কী?
উত্তর - শংকরের স্বপ্নের বাতাসের রং নীলাভ।
২.৫ এমু ছাড়া উড়তে পারে না শুধু দৌড়তে পারে এমন একটি পাখির নাম লেখাে।
উত্তর - উটপাখি এমু পাখির মতাে উড়তে পারে না, কেবল দৌড়তে পারে।
৩. গল্প থেকে একই অর্থযুক্ত শব্দ খুঁজে নিয়ে লেখাে
বিদ্যালয়, অনিল, জগৎ, একাগ্র-চিত্ত, পাখা, রােপণ করা
উত্তর - বিদ্যালয়–স্কুল। অনিল-বাতাস। জগৎ—পৃথিবী। একাগ্রচিত্তে তন্ময়/একমনে। পাখা—ডানা। রােপণ করা—রােয়া।।
৪. বিপরীতার্থক শব্দ লিখে তা দিয়ে বাক্যরচনা করাে :
ভিজে, রাত, বাইরে, গাঢ়, বিশ্বাস
উত্তর - ভিজে - শুকনাে—গ্রীষ্মের শুকনাে আবহাওয়া কষ্টকর।
রাত - দিন — দিনের বেলা আমরা কাজ করি।
বাইরে - ভিতরে – বাড়ির ভিতরে কেউ নেই।
গাঢ় – পাতলা - আমার মাথার চুল পাতলা।
বিশ্বাস – অবিশ্বাস – সে আমাকে অবিশ্বাস করে।
৫. সন্ধিবিচ্ছেদ করাে :
বঙ্গোপসাগর তন্ময়, সাবধান, ত্রিশেক, পঞ্চানন।
উত্তর -
বঙ্গপসাগর - বঙ্গ+ উপসাগর
ত্রিশেক - ত্রিশ +এক
তন্ময় - তৎ + ময়
পঞ্চানন - পঞ্চ + আনন
সাবধান - স+অবধান
৬. নীচের শব্দগুলির কোনটি বিশেষ্য এবং কোনটি বিশেষণ তা খুঁজে নিয়ে আলাদা দুটি স্তম্ভে সাজাও। এরপর বশেষ্যগুলির বিশেষণের রূপ এবং বিশেষণগুলির বিশেষ্যের রূপ লেখাে :
প্রকৃতি, ব্যথা, মাটি, বিশ্বাস, জল, মাঠ, শব্দ
বিশেষ্য | বিশেষণ |
প্রকৃতি | প্রাকৃতিক |
ব্যাথা | ব্যথিত |
মাটি | মেঠো |
বিশ্বাস | বিশ্বাসী/বিশ্বস্ত |
জল | জলীয় |
মাঠ | মেটে |
শব্দ | শব্দিত |
৭. সমােচ্চারিত বা প্রায় সমােচ্চারিত ভিন্নার্থক শব্দগুলির অর্থ লিখে বাক্যে প্রয়ােগ করাে :
ভাষা — মনের ভাবপ্রকাশের মাধ্যম-বাংলা আমার মাতৃভাষা।
ভাসা — জলের উপর থাকা—শােলা জলে ভাসে।।
পডে — পতিত হয়/পড়াশােনা করে—-গাছ থেকে ফল পড়ে।
পরে — পরিধান করে—আমি কাপড় পরতে পারি না।
শংকর — শিব—শিব দুর্গার স্বামী।
সংকর — মিশ্র ধাতু-সংকর ধাতু আমাদের কাজে লাগে।।
মাথা — মস্তক-মাথা আমাদের শরীরের অঙ্গ।
মাতা — মা–মা জন্মভূমি ও স্বর্গের থেকে বড়াে।
বাঁশ — বংশ/একধরনের গাছ—আমাদের একটি বাঁশবাগান আছে।
বাস — বাসস্থান—শিবরামবাটী গ্রামে আমার বাস।
৮. গল্পে বেশ কিছু পাখি ও গাছের নাম আছে। এই পাখি ও গাছের নামের তালিকা তৈরি করে এগলি পর্কে তথ্য জানিয়ে নামের পাশে পাশে লেখাে। প্রয়ােজনে শিক্ষক শিক্ষিকার সাহায্য নাও। এগুলি ছাড়াও তােমার T আরও কিছু পাখি আর গাছের নাম, তাদের বৈশিষ্ট্য লিখে নীচের ছকটি পূরণ করাে।
পাখির নাম | আকার | রং | ঠোট | লেজ | পা | ঝুটি |
দুর্গা টুনটুনি | ছােটো | বেগুনি | সরু, লম্বা, বাঁকানাে | ছােটো | সরু, লম্বা | নেই |
কাক | বড়াে | কালাে | মােটা ও লম্বা | লম্বা | সরু | নেই |
বক | বড়াে | সাদা। | সরু ও লম্বা | ছােটো | লম্বা ও সরু | নেই। |
গাছের নাম | আকার | কী জাতীয় | পাতাগুলাে কেমন | ফুল | ফল | কোথায় মেলে |
নারকেল | বড়াে | পর্ণমােচী | লম্বা ও সরু | মুকুল | রসাল | সর্বত্র |
আম | বড়াে | পর্ণমােচী | ছােটো | মুকুল | রসাল | সর্বত্র |
জাম | বড়াে | পর্ণমােচী | ছােটো | মুকুল | রসাল | সর্বত্র |
৯. নীচে কতকগুলি উপসর্গ দেওয়া হল।থেকে উপযুক্ত শব্দ খুঁজে নিয়ে এই উপসর্গগুলি যুক্ত করে কয়েকটি | নতুন শব্দ তৈরি করাে :
উপসর্গ | শব্দ | নতুন শব্দ |
বি | বাদ, জ্ঞান | বিবাদ, বিজ্ঞান |
প্র | মাদ, কার | প্রমাদ, প্রকার |
নি | আকার, আশা | নিরাকার, নিরাশা |
সু | বাতাস, স্বর | সুবাতাস, সুস্বর |
১০. নীচের বাক্যগুলি থেকে সংখ্যাবাচক শব্দ খুঁজে বের করাে:
১০.১ পাঁচ সাত মাইলের ভিতর বঙ্গোপসাগর।
উত্তর - পাঁচ, সাত।
১০.২ জনা ত্রিশেক ছেলেমেয়ে বসে আছে।
উত্তর - ত্রিশেক।
১০.৩ সেদিকে তাকিয়ে একটি ছেলে আনমনা হয়ে পড়েছিল।
উত্তর - একটি
১০.৪ এক একদিন রাতে স্বপ্নের ভেতর সেও অমন ভেসে পড়ে।।
উত্তর - এক
১১. নীচের বাক্যগুলি থেকে অনুসর্গ খুঁজে বার করাে। প্রতিটি বাক্যের ভিতর যেসব শব্দ আছে তাদের সঙ্গে কী কী বিভক্তি যুক্ত হয়েছে দেখাও :
১১.১ এখানে বাতাসের ভেতর সবসময় ভিজে জলের ঝাপটা থাকে।
উত্তর - অনুসর্গ—ভেতর। বিভক্তি—বাতাসের = বাতাস + এর (বিভক্তি)। জলের—জল + (এর) বিভক্তি।
১১.২ মাটির মেঝে
উত্তর - বিভক্তি—মাটি + র (বিভক্তি)
১১.৩ সেই জানলা দিয়ে মেঘ দেখা যায় আকাশের।
উত্তর - অনুসর্গ—দিয়ে। বিভক্তি—আকাশের—আকাশ + এর (বিভক্তি)।
১১.৪ স্বপ্নের ভেতর সে খাট থেকে পড়েও যায়।
উত্তর - অনুসা—ভেতর। বিভক্তি—স্বপ্নের = স্বপ্ন + এর (বিভক্তি)।
১১.৫ সে তার স্বপ্নের কথা আর কাউকে কখনও বলবে না।।
উত্তর - বিভক্তি-স্বপ্নের = গ + এর (বিভক্তি)।
১২. নীচের বাক্যগুলি থেকে উদ্দেশ্য ও বিধেয় অংশ খুঁজে নিয়ে লেখাে :
১২.১ আকন্দ বাড়ি স্কুলের ক্লাস ফাইভে বিভীষণ দাশ এমু পাখির কথা বলেছিলেন।
১২.২ স্কুলের সামনে ধানক্ষেতে রোয়া ধান সবে মাথাচাড়া দিয়ে উঠছে।
১২.৩ গাঢ় ছাই রঙের বিরাট এক পাখি।।
১২.৪ তন্ময় হয়ে শুনছিল শংকর।
১২.৫ এই খােলামেলা পৃথিবীই সবচেয়ে বড়!
উদ্দেশ্য | বিধেয় |
১২.১ বিভীষণ দাশ | আকন্দবাড়ি স্কুলের ক্লাস ফাইভে এমু পাখির কথা বলেছিলেন। |
১২.২ স্কুলের সামনে ধান খেতে | রােয়াধান সবে মাথাচাড়া দিয়ে উঠেছে। |
১২.৩ বিরাট এক পাখি | গাঢ় ছাই রঙের। |
১২.৪ শংকর | তন্ময় হয়ে শুনছিল। |
১২.৫ এই খােলামেলা পৃথিবীই | সবচেয়ে বড় |
১৩. ‘কথা’, ‘চোখ’–এই শব্দগুলির প্রত্যেকটিকে দুটি আলাদা অর্থে ব্যবহার করে বাক্য লেখাে :
উত্তর - কথা — শপথ—কথা দিলাম আমি আবার আসব।
কথা — বাক্য—আমরা বাগ্যন্ত্রের সাহায্যে কথা বলি।
চোখ - আঁখি—চোখ দিয়ে আমরা দেখি।
চোখ - নজর—চাকরটিকে চোখে চোখে রেখাে।
১৪. নীচের বাক্যগুলির মধ্যে কোটি সরল, কোনটি জটিল ও কোটি যৌগিক বাক্য তা খুঁজে নিয়ে লেখাে:
উত্তর - ১৪.১ জানালায় কোনাে শিক নেই। — সরল বাক্য।
১৪.২ জেগে থাকতে দেখা আর স্বপ্নে দেখা জিনিস আজকাল শংকরের গুলিয়ে যাচ্ছে। — যৌগিক বাক্য।
১৪.৩ পাখি দেখার জন্য যখন মাঠে বা বাগানে ঘুরবে তখন খুব সাবধানে পা টিপে টিপে চলবে। — জটিলবাক্য।
১৪.৪ বিভীষণ মাই যে তাকে এমন একটা কথা বলবেন তা ভাবতে পারেনি শংকর। — জটিল বাক্য।
১৫. নীচের শব্দগুলি দিয়ে বাক্য তৈরি করে একটি অনুচ্ছেদের রূপ দাও : | গুঁড়াে, প্রকৃতি, জানলা, ডানা, ছায়া, শব্দ, স্বপ্ন, খােলামেলা। এভাবে শুরু করতে পারাে :
উত্তর - বাইরে হাওয়ায় বৃষ্টির গুঁড়াে উড়ে বেড়াচ্ছে। জানালা দিয়ে একমনে তাকিয়ে দেখছে ঝিমলি। প্রকৃতি যেন রােজ নতুন নতুন সাজে এসে হাজির হয়। গাছে বসা সবুজ টিয়ার ডানায় মুক্তোর মতাে বিন্দু বিন্দু জল। গাছের শীতল ছায়াব নীচে এক পথিক বিশ্রাম করছে। বাতাসের সাথে সাথে হালকা বৃষ্টির শব্দ ভেসে আসছে। প্রকৃতি পাগল ঝিমলি যেন ঘুমের মধ্যে স্বপ্ন দেখছে। খােলামেলা প্রকৃতি তাকে আকৃষ্ট করছে। সে ভাবছে হালকা বৃষ্টিকে উপভােগ করলে বেশ হয়।
১৬. নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখাে :
১৬.১‘পাগলা বাতাসে তার ঢেউয়ের গুঁড়াে সবসময়ে উড়ে আসছে'—এখানে বাতাসকে পাগলা’বলা হল কেন? |
উত্তর - আকন্দবাড়ি স্কুলের অবস্থান বঙ্গোপসাগর থেকে ৫-৭ মাইল দূরত্বে। সামুদ্রিক, আবহাওয়ায় বাতাস খামখেয়ালি আচরণ করে বলে উধৃত অংশে বাতাসকে ‘পাগলা’ বলা হয়েছে। |
১৬.২ “বিভীষণ দাশ এমু পাখির কথা বলেছিলেন”–গল্পের বিভীষণ দাশ এর পরিচয় দাও। এমু পাখি ছাড়া গল্পে আর কোন্ পাখির প্রসঙ্গ এসেছে?
উত্তর - সেনাপতি শংকর’ গল্পে উল্লিখিত বিভীষণ দাশ আকন্দবাড়ি স্কুলের শিক্ষক ছিলেন। আলােচ্য গল্পে এমু পাখি ব্যতীত তিতির, পানকৌড়ি, শঙ্খচিল, হাঁড়িচাচা, ডৌখােল ইত্যাদি পাখির প্রসঙ্গ এসেছে।
১৬.৩ শংকর বুঝল, কোথাও একটা বড়াে ভুল হয়ে যাচ্ছে”—কে এই শংকর ? তার স্বভাবের প্রকৃতি কেমন? তার যে কোথাও একটা বড়াে ভুল হয়ে যাচ্ছে-এটা সে কীভাবে বুঝতে পারল?
উত্তর - সেনাপতি শংকর’ গল্পে আকদবাড়ি স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র শংকর।
তপ্রােমক ও ভাবুক প্রকৃতির বালক। ক্লাসের পড়াশােনায় মনােযােগ না দিয়ে সে প্রকৃতি এবং পাখি। দেখে আনন্দ পায়।
তার উত্তর শুনে মাস্টারমশাই ধমক দেওয়ায় এবং ব্যঙ্গ করায় সে উপলদ্ধি করতে পারে যে তার প্রদত্ত উত্তরে কোনাে ভুল হয়ে গেছে।
১৬.৪ এমু পাখির যে বর্ণনা শংকর দিয়েছিল তার সঙ্গে পাখিটির মিল বা অমিল কি লেখাে।
উত্তর - শংকরের কথায় এমুপাখি বাজপাখির থেকে বড়াে, তার বুক প্রশস্ত এবং সে ওড়ার সময় ডানা দিয়ে বাতাস। কাটার জোর শব্দ হয়। অন্য পাখিরা আবার এমু পাখিকে ভয় পায়।
প্রকৃতপক্ষে এমু পাখি আকারে বড়াে। কিন্তু সে দৌড়ালেও উড়তে অক্ষম। তাই তাকে আমরা দৌড়বাজ পাখি বলি।
১৬.৫ “এটা কি পানন অপেরা পেয়েছ?”—‘অপেরা’বলতে কী বােঝাে? এখানে অপেরার প্রসঙ্গ এল কেন?
উত্তর - অপেরা কথাটি আমরা গীতিনাট্য, যাত্রা বা থিয়েটারের দলকে বােঝানাের জন্য ব্যবহার করি।'
যাত্রা বা নাটকে অভিনেতা অভিনেত্রীরা প্রায়ই নিজের মন থেকে অনেক কথা বলেন। শংকর নিজের উদ্ভাবনী প্রতিভার মাধ্যমে এমু পাখির বর্ণনা দিচ্ছিল। ফলে অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে সাদৃশ্য কল্পনা করে মাস্টারমশাই অপেরার প্রসঙ্গ এনেছেন।
১৬.৬“বলাে, বলতেই হবে”-কাকে একথা বলা হল ? উদ্দিষ্টকে কোন কথা বলতে হবে বলে দাবি জানানাে হয়েছে?
উত্তর - আকন্দবাড়ি স্কুলের প্রকৃতিবিজ্ঞান শিক্ষক বিভীষণ দাশ একথা শংকরকে বলেছেন।
শংকরের কথায় সে ঘােলপুকুরে এমু পাখি দেখেছে। ঘােলপুকুরে সবেদা গাছে এমু পাখি দেখার আজগুবি কথার সত্যতা নির্ণয় করার জন্য মাস্টারমশাই তাকে একথা বলার কথা বলেন।
১৬.৭ গল্প অনুসরণে আকন্দবাড়ি স্কুলে সে প্রকৃতিবিজ্ঞান ক্লাসে উদ্ভূত পরিস্থিতি নিজের ভাষায় বলল।
উত্তর - মাস্টারমশাই বিভীষণ দাশ আকন্দবাড়ি স্কুলের পঞ্চম শ্রেণিতে এমু পাখি পড়াচ্ছিলেন। ছাত্র শংকর ক্লাসের পড়ায় মন না দিয়ে জানালার বাইরে আকাশে ওড়া শঙ্খচিল পাখি দেখছিল। মাস্টারমশাই তার ভাবভঙ্গি লক্ষ করে তাকে এমু পাখি সম্বন্ধে প্রশ্ন করেন। সে মন থেকে বানিয়ে অবাস্তব কিছু বলায় শিক্ষক মশাই এর ধমক খায়। তার অবস্থা থেকে সারা ক্লাসের ছাত্ররা হেসে উঠে তাকে ব্যঙ্গ করতে থাকে।
১৬.৮ “স্বপ্নে সে অনেককিছু জানতে পেরেছে।”—কার স্বপ্ন দেখার কথা বলা হয়েছে? স্বপ্ন দেখে সে কী জেনেছে?
| উত্তর - উদ্ধৃত অংশে শংকরের স্বপ্ন দেখার কথা বলা হয়েছে। শংকরের দেখা স্বপ্নে বাড়িঘর খয়েরি রঙের এবং বাতাস নীল রঙের। সে আরও দেখেছে যে স্বপ্নের মধ্যে ধাক্কা বা গুঁতাে খেলে শরীরে কোনাে ব্যথা অনুভূত হয় না।
১৬.৯ ‘পাখি দেখার জন্য যখন মাঠে বা বাগানে ঘুরবে’—তখন কীভাবে চলতে হবে?
উত্তর - পাখি দেখার জন্য মাঠে বা বাগানে ঘুরতে হলে খুব সাবধানে পা টিপে টিপে চলতে হবে-যেন পায়ের শব্দ না হয়। জামা কাপড়ের রং শুকনাে পাতার রং বা জলপাই রঙের হলে ভালাে। এই রং গাছের পাতার সাথে মিশে থাকে। বেগুনি রঙের জানা হলেও ভালাে। কারণ পাখি বেগুনি রং দেখতে পায় না।
১৬.১০ “তাদের কথা বলতে পারো?”—এই প্রশ্নের সূত্র ধরে বক্তা-শ্রোতা কথােপকথনের অংশটুকু নিজের ভাষায় লেখাে।
উত্তর - বিভীষণ মাস্টারমশাই শংকরের সঙ্গে কথা বলে জানতে পারলেন যে সে পানকৌড়ি, তিতির, মাছরাঙা, হাঁড়িচাচা, ডৌখােল ইত্যাদি নানাধরনের পাখি দেখেছে। তার পর্যবেক্ষণ ক্ষমতার পরিচয় লাভ করে মাস্টারমশাই সন্তোষ প্রকাশ করেন এবং প্রকৃতিকে দুচোখে উপভােগ করার উপদেশ দেন। মাস্টারমশাই মনে করেন প্রকৃতির থেকে প্রাপ্ত শিক্ষা আমাদের জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করে।
সেনাপতি শংকর প্রশ্ন উত্তর
<< Read More >>
Class 6 English (Blossoms) Solutions >>
Class 6 Bengali (সাহিত্যমেলা ) Solutions >>
Class 6 পরিবেশ ও বিজ্ঞান Solutions >>
Class 6 অতীত ও ঐতিহ্য Solutions >>
Class 6 গণিত প্রভা Solutions >>