চিন্তাশীল (ChintaShil) প্রশ্ন উত্তর | Class 7 | WBBSE
চিন্তাশীল প্রশ্ন উত্তর
১. একই অর্থযুক্তশব্দনাটকথেকেখুঁজেবেরকরেলেখো
মক্ষিকা, হাজির, অস্থির, ব্যবস্থা, ঢাকা বা আবৃত৷
উত্তর: মক্ষিকা—মাছি। হাজির—উপস্থিত। অস্থির-অধীর। ব্যবস্থা—বন্দোবস্ত। ঢাকাবা আবৃত—আচ্ছন্ন।
২. শূন্যস্থান পূরণকরো:
উত্তর:
বিশেষ্য | বিশেষণ |
আদর | আদুরে |
ভাত | ভেতো |
শোক | শোকার্ত |
প্ৰমাণ | প্রামাণ্য |
নির্ভর | নির্ভরতা |
আমোদ | আমুদে |
৩. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
৩.১. 'কথাটাবড়োসামান্যনয়'—বক্তাকে? কারকোন্কথাটাসামান্যনয়?
উত্তর - বক্তা নরহরি।নরহরির মা নরহরিকে পরমস্নেহে ‘বাছা' শব্দটি বলায়অতি ভাবুক নরহরি বলেছে, ‘বাছা’ শব্দটি হাজার বৎসরআগে বলত ‘বৎস’।এই কথাটা তার মতেখুব সামান্য নয়।
৩.২. ‘এই-সববাজেভাবনানিয়েথাকাভালো?' কেকাকেএইকথাবলেছে? কোন্ভাবনাকেবাজেবলাহয়েছে? তাকিসত্যিই'বাজেভাবনা' তোমারকীমনেহয়?
উত্তর - নরহরির মা নরহরিকেএই কথা বলেছেন।নরহরির মতে, এক কালেলক্ষ্মী বলতে হিন্দুদের দেবীবিশেষকেবোঝাত। পরেলক্ষ্মীর গুণ অনুসারে সুশীলাস্ত্রীলোককে লক্ষ্মী বলত, কালক্রমে পুরুষেরপ্রতিও লক্ষ্মী শব্দের প্রয়োগ হচ্ছে। এভাবেআস্তে আস্তে ভাষার কেমনপরিবর্তন হয়—নরহরির এইভাবনাকে তার মা বাজেভাবনা বলেছেন। না, বাজে ভাবনা নয়।আমাদের বাংলা ভাষা যেনদীর প্রবাহের মতো কেমন আশ্চর্যভাবেপরিবর্তিত হতে হতে দিনেদিনে নব নব রূপলাভ করেছে ভাবতে বরংআনন্দই লাগে।
৩.৩. ‘আমাদেরকথাশুনলেইএরশোকউপস্থিতহয়।'—বক্তাকে? তারকোন্কথায়নরহরিশোকগ্রস্তহয়েপড়েছে?
উত্তর - বক্তা নরহরির মাসিমা। কথাপ্রসঙ্গে নরহরির মাসিমা ‘হেসেইকুরুক্ষেত্র' শব্দবন্ধটি উচ্চারণ করেছেন। নরহরিরবক্তব্য হল, কুরুক্ষেত্র শব্দটিমনে পড়ালে অন্তঃকরণ অধীরহয়ে ওঠে, অজস্র ভাবনাওঠে, তাই শব্দবন্ধটি হেসেইকুরুক্ষেত্র না বলে ‘কেঁদেইকুরুক্ষেত্র' বলা উচিত।এই কুরুক্ষেত্রের কথা মনে এসেপড়ার নরহরি শোকগ্রস্ত হয়েপড়েছে।
৩.৪. ‘রোসো, আমিতোমাকেপ্রমাণকরিদিচ্ছি—' নরহরিকারকাছেকীপ্রমাণকরেদিতেচেয়েছিল?
উত্তর - নরহরি তার দিদিমারকাছে প্রমাণ দিতে চেয়েছিলযে, মাছি ভনভন করেনা, মাছির ডানা থেকেইএই রকম
শব্দ হয়।
৩.৫. ‘আদরকরবি, তাতেওভাবতেহবেনরু।'-এরপ্রত্যুত্তরেনরুমাকেকীকীবলেছিল?
উত্তর - এর প্রত্যুত্তরে নরহরিবলেছিল, ভাবতে হবে নামা? বল কী! ছেলেবেলাকারআদরের ওপরে ছেলের সমস্তভবিষ্যৎ নির্ভর করে তাকী জানো? ছেলেবেলাকার এক-একটা সামান্য ঘটনারছায়া বৃহৎ আকার ধরেআমাদের সমস্ত যৌবনকালকে, আমাদেরসমস্ত জীবনকে আচ্ছন্ন করেরাখে এটা যখন ভেবেদেখা যায়—তখন কিছেলেকে আদর করা একটাসামান্য কাজ বলে মনেকরা যায়?
৩.৬. ‘তোমারইচ্ছেহয়েছে, আমিবাধাদেবনা।' –কেকাকেবাধাদিতেচায়নি?
উত্তর - নরহরির মা নরহরিরভাবনার বাড়াবাড়ি দেখে যখন কাতরহয়ে বললেন তিনি কাশীবাসীহবেন তখন নরহরি তাঁকেবাধা দিতে চায়নি।
৩.৭. 'এটাতেবড়োবেশিভাবতেহলনা’--কারস্বগতোক্তি? কাকেবেশিভাবতেহলনা? কেন?
উত্তর - নরহরির মায়ের স্বগতোক্তি। মাকাশীবাসী হচ্ছেন জেনে এটাতেনরহরিকে বেশি ভাবতে হলনা। কারণ
মা চলে গেলে কোনোকাজে তাকে ভাবতে হবেনা।
৪. 'চিন্তাশীল নরহরিসবারসবকথাতেইচিন্তামগ্নহয়েপড়ে, অথচমায়েরকাশীবাসীহওয়ারইচ্ছাহয়েছেশুনেতখনইসেরাজিহয়েযায়।কিন্তুতারমাযেইটাকারবন্দোবস্তকরতেবললেন, সেআবারভাবতেবসে– এথেকেনরহরিচরিত্রটিসম্পর্কেতোমারকেমনধারণাহল?
উত্তর - প্রতিটি মানুষই কমবেশি চিন্তাশীল। কিন্তুমানুষ যখন তার উপস্থিতকাজের উপস্থিত চিন্তা করে তাকেইবলা হয় স্বাভাবিক চিন্তা। নরহরিরঅভ্যাস হল, কারও সঙ্গেকথোপকথনে উপস্থিত বিভিন্ন শব্দের বিশ্লেষণ করা। সেইশব্দ বা শব্দবন্ধ করেকীভাবে কী রূপ লাভকরেছে তা নিয়ে চিন্তাকরতে বসা। শুধুএটাই ছিল নরহরির সারাক্ষণেরকাজ। সেযখন শুনল তার মাকাশীবাসী হবেন তখন সেএই কারণে রাজি হয়েগেল যে তার বিভিন্নবিষয়ে গভীর চিন্তামগ্নতায় কোনোব্যাঘাত ঘটবে না।কিন্তু মানুষকে যে রোজগারের চিন্তাওকরতে হয় তা নরহরিরমাথায় ছিল না।তাই তো তার মাযখন তাঁর কাশীবাসী হওয়ারব্যাপারে নরহরিকে টাকার বন্দোবস্ত করতেবললেন তখন নরহরি আবারভাবতে বসল অর্থাৎ তাররোজগার করা কোনো টাকানেই বলে সে মুষড়েপড়ল। নরহরিযে বাংলাভাষা নিয়ে যথেষ্ট চর্চাকরেছে। তাঅত্যন্ত স্পষ্ট। কিন্তুখাওয়াদাওয়া পর্যন্ত ছেড়ে দিয়ে সারাক্ষণশুধু কোনো না কোনোভাবনা নিয়েই সময় কাটানোব্যাপারটা নরহরির একপ্রকার মানসিকব্যাধি ছাড়া অন্য কিছুনয়।
৫. ঠিক বানানটিবেছেনিয়েলেখো:
ব্যমো/ব্যামো, পরিবর্তণ/পরিবর্তন, ব্যাস্ত/ব্যস্ত, লক্ষ্মী/লক্ষী, প্রমান/প্রমাণ, মুখস্থ/মুখস্ত।
উত্তর - ব্যামো, পরিবর্তন, ব্যস্ত, লক্ষ্মী, প্রমাণ, মুখস্থ।
৬. নীচের বাক্যগুলিকেবদলেচলিতরীতিতেলেখো:
৬.১. ভাত শুকাইতেছে, মা মাছি তাড়াইতেছেন।
উত্তর - ভাত শুকোচ্ছে, মামাছি তাড়াচ্ছেন।
৬.২. নরহরির শিশুভাগিনেয়কে কোলে করিয়া মাতারপ্রবেশ।
উত্তর - নরহরির ছোট্টো ভাগ্নেকেকোলে করে মায়ের প্রবেশ।
৬.৩. নরহরি মাথায়হাত দিয়া পুনশ্চ চিন্তায়মগ্ন।
উত্তর - নরহরি মাথায় হাতদিয়ে আবার চিন্তায় ডুবদিল।
৭. অর্থ লেখো: বস, রোসো, দণ্ডবৎ, ভাগিনেয়, বন্দোবস্ত।
উত্তর - বস—বাছুর, স্নেহভাজন, শাবক, সন্তানকে আদর করে ডাকা। রোসো—অপেক্ষা করো, থামো, সবুরকরো। দণ্ডবৎ—নাটিতে শুয়ে প্রণাম, সাষ্টাঙ্গ প্রণাম। ভাগিনেয়—ভাগ্নে, দিদি বা বোনেরছেলে। বন্দোবস্ত—আয়োজন, ব্যবস্থা।
৮. সমার্থক শব্দলেখো: পৃথিবী, সূর্য, স্ত্রীলোক, মা।
উত্তর:
পৃথিবী—ধরিত্রী, বসুমতী, ধরণি, ভূমণ্ডল, অবনি, ধরাতল, ভূপৃষ্ঠ।
সূর্য– দিবাকর, দিনমণি, সুরজ, দিনেশ, ভানু, অরুণ, রবি।
স্ত্রীলোক— মহিলা, নারী, রমণী, বধু, বামা।
মা – জননী, গর্ভধারিণী, জন্মদাত্রী, মাতা, স্তন্যদায়িনী, অম্বা।
৯. নাটক থেকেপাঁচটিনির্দেশকওঅনির্দেশকশব্দখুঁজেনিয়েলেখো।
উত্তর –
নির্দেশক শব্দ | অনির্দেশক শব্দ |
এই, এদিকে, কুরুক্ষেত্র, মুণ্ড, বদ্ধ। | যতই বলতে, ভাবলে, কিছুতেই এককালে, পাঠিয়ে। |
১০. ‘বাছা’শব্দটিকোনধাতুনিষ্পন্নশব্দ?
উত্তর - সংস্কৃত বৎস থেকে প্রাকৃতবচ্ছ হয়েছে, বচ্ছ থেকে বাছাশব্দটির সৃষ্টি।
‘বাছা' শব্দের দুটি প্রতিশব্দ লেখো।
উত্তর - বাছাধন, বাছারাম।
১১. ‘দাড়ি' শব্দের সাধুরূপটিলেখো।
উত্তর - শ্মশ্রু।
১২. ‘হেসেই কুরুক্ষেত্র’—শব্দবন্ধেরমূল ভাবটি কী ?
উত্তর - হেসে হুটোপুটি খাওয়া।
১৩. ‘গুরু' শব্দটিকেদুটিআলাদাঅর্থেব্যবহারকরেবাক্যরচনাকরো।
উত্তর:
গুরু—(শিক্ষক) শিবরামবাবু আমার শিক্ষক ছিলেন।
গুরু—(মন্ত্রদাতা) চৈতন্যদেবের মন্ত্রদাতা গুরু ছিলেন কেশবভারতী।
১৪. 'সূর্য তোঅস্তযায়না' এখানেকোন্বৈজ্ঞানিকসত্যেরআভাসদেওয়াহয়েছে?
উত্তর - সূর্য হল আগুনের জ্বলন্ত বল বা মহাকাশে স্থির তারা। গ্রহ ও উপগ্রহগুলো প্রতিনিয়ত সূর্যকে প্রদক্ষিণ করছে। আমাদের পৃথিবীও সূর্য থেকে একটি গ্রহ। পৃথিবী কমলার মতো গোলাকার গ্রহ। পৃথিবী চব্বিশ ঘন্টায় একবার তার মেরুকে কেন্দ্র করে ঘুরে। তাই পৃথিবীর যে অংশ সূর্য থেকে আলো পায় তাকে দিন এবং যে অংশে আলো আসে না তাকে রাত বলে। ফলে সূর্য স্থিতিশীল, তাই সূর্য উদয় বা অস্ত যায় না। 15. 'মাথা' শব্দটি কোন সমার্থক শব্দ থেকে এসেছে? উত্তর: 'মাথা' থেকে।
১৬. ‘ভাত জুড়িয়েগেল'—এখানেকথাটিরঅর্থভাতঠান্ডাহয়েগেল/শুকিয়েগেল।‘জুড়িয়েগেল' শব্দবন্ধকেঅন্যঅর্থেপ্রয়োগকরেএকটিবাক্যলেখো।
উত্তর - হারানো সন্তানকে ফিরেপেয়ে মা-বাবার বুকজুড়িয়ে গেল। এইজুড়িয়ে যাওয়ার অর্থ হৃদয়ের অস্থিরতাশান্ত হল।
১৭. ‘মাছি ভনভনকরছে'—ভনভন'-এরমতোআরওপাঁচটিধ্বন্যাত্মকঅনুকারশব্দদ্বৈততৈরিকরো।
উত্তর - কুচকুচে, ঘিনঘিন, ছোঁকছোঁক, বনবন, শনশন, ছলছল, টলটল, কটকট ইত্যাদি।
১৮. ‘কাশী’ কোন্রাজ্যেঅবস্থিত? কাশীরপ্রসিদ্ধিরকারণকী?
উত্তর - কাশী উত্তরপ্রদেশে রাজ্যেঅবস্থিত। কাশীহল হিন্দুদের একটি পবিত্র তীর্থস্থান। এখানেবিশ্বনাথ অর্থাৎ মহাদেবের মূর্তিসমগ্র ভারতে অত্যন্ত প্রসিদ্ধ। গঙ্গারতীরে অবস্থিত ভারতের এই শহরটিঅনেক প্রাচীন। এখানেপ্রতিদিনই হাজার হাজার তীর্থযাত্রীরসমাগম ঘটে।
১৯. নাটকটিতে মোটক-টি‘দৃশ্য’ রয়েছে? কোন্কোন্দৃশ্যেকাদেরউপস্থিতিলক্ষকরাযায়?
উত্তর - নাটকটিতে মাত্র দুটি দৃশ্যরয়েছে। নাটকটিরপ্রথম দৃশ্যে রয়েছে নরহরিও তার মা, মাসিমাএবং দিদিমা। দ্বিতীয়দৃশ্যে রয়েছে নরহরি ওতার মা এবং নরহরিরছোট্ট ভাগ্নে।
২০. গুরুতর—এরকমশব্দেরপরে‘তর’ যোগকরেপাঁচটিনতুনশব্দলেখো।
উত্তর: লঘুতর, বৃহত্তর, উচ্চতর, নিম্নতর, দীর্ঘতর।
২১. সন্ধি বিচ্ছেদকরো: আশ্চর্য, উপস্থিত, পুনশ্চ।
উত্তর –
আশ্চর্য= আ + চর্য।
উপস্থিত= উপ + স্থিত।
পুনশ্চ= পুনঃ + চ।
২২. উচ্চারণে বিকৃতশব্দগুলিরপাশাপাশিমূলশব্দগুলিলেখো।
জিন্সে, ব্যামো, কও, হপ্তা, দিকি, সম্মুখে।
উত্তর - জিন্সে–জিজ্ঞাসা।ব্যামো – বি, মোহ অর্থাৎচিত্তবৈকল্য। কও—কহ। হপ্তা—ফারসি শব্দ হয়্তাথেকে। দিকি—সংস্কৃত দিক্ শব্দ থেকে। সম্মুখেসম্ + মুখে।
২৩. নরহরির ভাগ্নেরডাকনামটিকীতাপাঠথেকেখুঁজেনিয়েলেখো
উত্তর - হরিদাস।
২৪. শব্দযুগলের অর্থপার্থক্যদেখাও:
উত্তর –
বাঁচা – জীবিত থাকা।
বাছা – বৎস শব্দের কথ্যরূপ।
সকল – সব, সমস্ত ।
শকল — আঁশ, ছাল।
ভাষা — যে শব্দে মনেরভাব প্রকাশ হয় ।
ভাসা — ডুবছে না এমন।
পুরুষ – পুংলিঙ্গবাচক শব্দ ।
পরুষ – কর্কশ, রুঢ়, কঠোর।
পারা – পারদ, অন্য অর্থেঅক্ষমতা।
পাড়া – পাশাপাশি কয়েকটি বাড়ির মিলিত স্থানেরনাম।
পারা – সমর্থ হওয়া।
২৫. ‘মাথা' শব্দটিকেপাঁচটিভিন্নঅর্থেব্যবহারকরেবাক্যরচনাকরো।
উত্তর –
মাথা—রাজাবাবু এখন গ্রামের মাথা(প্রধান ব্যক্তি)।
মাথা—সব ব্যাপারে মাথাঘামিয়ো না বাপু (চিন্তাকরা)।
মাথা—ছেলেটা আছাড় কেয়েমাথা ফাটিয়েছে (শরীরের শীর্ষস্থান)।
মাথা—অঙ্কে ছেলেটার একদমমাথা নেই (বুদ্ধিহীন)।
মাথা—এমন নোংরা কাজকরলে তো মাথা কাটাযাবেই (সম্মান নষ্ট)।
২৬. নাটকটির নামকরণতোমারযথাযথমনেহয়েছেকী-নাতাযুক্তিসহআলোচনাকরো।
উত্তর - সাহিত্যের যে কোনো শাখায়, যেমন একটি কবিতা, গল্প, উপন্যাস বা নাটক, রচনা এবং লেখকের মূল্য বর্ণনা প্রায়ই নামকরণের মাধ্যমে নির্ধারিত হয়। রবীন্দ্রনাথ রচিত 'চিন্তশীল' নাটকের নামকরণ অর্থবহ কি না, তা নির্ধারণ করা যাক। নাটকে দেখা যায়, নরহরি নামের এক ব্যক্তি সবকিছু নিয়ে এত চিন্তা করেন যে তিনি তার মধ্যাহ্ন ভাতও খান না। ভাতের থালার সামনে বসে নানা চিন্তায় মগ্ন সে। ছেলেটা শুধু ভাবছে কিন্তু একটা মাছি তার ধানে গুঞ্জন করছে দেখে তার মা তাকে বের করে দেওয়ার চেষ্টা করেন। ফলস্বরূপ, মা দুঃখ অনুভব করে চলে গেলে, নরহরির খালা সেখানে এসে নরহরিকে তার চিন্তা ছেড়ে দিয়ে তাকে ভাত খাওয়াতে রাজি করার চেষ্টা করেন। কিন্তু তাও আবেগপ্রবণ নরহরির কাছে ব্যর্থ হয় এবং সেখান থেকে চলে যায়। তখন নরহরির দিদিমা এসে নরহরিকে সূর্য অস্ত যাওয়ার কথা বললেন এবং দুপুরের অবশিষ্ট ভাত খেতে বললেন। কিন্তু তার কথায় নরহরি নতুন চিন্তার খোরাক খুঁজে পেলেন এবং গভীর চিন্তায় ডুবে গেলেন। পাঠে লেখক নরহরির চিন্তার অতি-চিন্তার হাস্যকর গভীরতাকে জীবন্ত করে তুলেছেন। আসলে নরহরির সব চিন্তাই ছিল মূর্খের চিন্তা। অতএব, এই রচনাটির নামকরণ 'চিন্তশীল' অবশ্যই অত্যন্ত অর্থবহ এবং অত্যন্ত অর্থবহ।
২৭.
মূল শব্দ | আদি অর্থ | প্রচলিত অর্থ |
লক্ষ্মী অন্ন বৎস | দেবীবিশেষ খাদ্য শাবক | ভালো ভাত বাছা |
<< Read More >>
Class 7 All Subject Solution >>