ছন্নছাড়া (Channochara) অনুশীলনী প্রশ্ন উত্তর | Class 8 | WBBSE

ছন্নছাড়া (Channochara) অনুশীলনী প্রশ্ন উত্তর | Class 8 | WBBSE


ছন্নছাড়া


নামকরণ

কবি আলােচ্য কবিতাটির নামকরণ করেছেন ছন্নছাড়া কবিতাটিরকাহিনি বিশ্লেষণ করে দেখা যায়রাস্তায় চোঙা প্যান্ট চোখা জুতাে পরিহিত, রােখামেজাজ এবং ঠোকা কপালওয়ালাএকদল বেকার যুবককে দাঁড়িয়েথাকতে দেখে গাড়ির ড্রাইভারতাদেরকে ছন্নছাড়া বলে পরিচয় দেয় কারণ, তারা নৈরাজ্যের বাসিন্দা, তাদের জন্য কিছুইনেই তাদেরঘর-বাড়ি, রীতি-নীতি, ভদ্রতা-নম্রতা কিছুই নেই তাদেরজন্য কলেজে সিট নেই, অফিসে চাকরি নেই, কারখানায়কাজ নেই, হাসপাতালে বেডনেই, অনুসরণ করার যােগ্যনেতা নেই, প্রেরণা উদ্রেককারীপ্রেম নেই এককথায়তাদের কিছুই নেইতাই তাদেরকে গাড়ির ড্রাইভার ছন্নছাড়াবলে চিহ্নিত করেছেন তাদেরআছে শুধু উদার আরপরােপকারী মন আরসেই বৈশিষ্ট্যের প্রতি লক্ষ রেখেইকবি কবিতাটির নাম দিয়েছেন ছন্নছাড়া সুতরাং, নামকরণটি যথার্থ খুবইসংগতিপূর্ণ হয়েছে

 

. অচিন্ত্যকুমারসেনগুপ্তেরলেখাদুটিবইয়েরনামলেখাে

উত্তর -  অচিন্ত্যকুমারসেনগুপ্তের লেখা দুটি বইয়েরনাম হল—‘বেদেএবংসারেঙ

 

. তিনিকোন্পত্রিকারসঙ্গেঘনিষ্ঠভাবেযুক্তছিলেন?

উত্তর - তিনি কল্লোল পত্রিকারসঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন

 

২. নীচের প্রশ্নগুলির উত্তর একটি বাক্যে লেখাে :


. কবিপ্রথমেগাছটিকেকেমনঅবস্থায়দেখেছিলেন?

উত্তর - কবি প্রথমে গাছটিকেশূন্যের দিকে এলােমেলােভাবে কতকগুলিশুকনাে কাঠির কঙ্কাল ওঠানােগাছের প্রেতচ্ছায়া রূপে দেখেছিলেন

 

. ড্রাইভারবললে, ওদিকেযাবনাওদিকেনাযেতেচাওয়ারকারণকী?

উত্তর - ওদিক দিয়ে গেলেইরাস্তার মাঝে দাঁড়িয়ে আড্ডাদেওয়া কতকগুলি বেকার ছােকরা গাড়িথামিয়ে লিফট চাইবেতাই ডাইভার ওদিক দিয়েযেতে চায়নি

 

. তাইএখনপথেএসেদাঁড়িয়েছেসড়কেরমাঝখানেসড়কেরমাঝখানে, পথেএসেদাঁড়ানােরকারণকী?

উত্তর - বেকার যুবকদের আড্ডাদেওয়ার জন্য থাকা মধ্যবিত্তবাড়ির এক চিলতে ফালতুরকটি লােপাট হয়ে যাওয়ায়তারা পথে এসে দাঁড়িয়েছে

 

. আমিবললুম, নাওখানদিয়েইযাব, কবিরওখানদিয়েইযেতেচাওয়ারকারণকী?

উত্তর - কবিরখানদিয়েযাওয়ার কারণ হলওখানদিয়ে গেলে তাঁর শর্টকাটহয়

 

.ওইদেখতেপাচ্ছেননাভিড়? ওখানেকীসেরভিড়?

উত্তর - এক বেওয়ারিশ ভিখারিগাড়ি চাপা পড়ায় ওখানেমানুষের ভিড় জমেছে

 

. কেসেলােক? –‘লােক’-টিরপরিচয়দাও

উত্তর - লােকটি সহায়সম্বলহীন একবেওয়ারিশ ভিখিরি সেসড়ক দুর্ঘটনায় আহত হয়েছে

 

.চেঁচিয়েউঠলসমস্বরে...'—কীবলেতারাসমস্বরেচেঁচিয়েউঠল?

উত্তর -  দুর্ঘটনাগ্রস্তভিখিরিটির দেহে প্রাণ আছে, প্রাণ আছে বলে তারাসমস্বরে চিৎকার করে উঠেছিল

 

.আমিনেমেপড়লুমতাড়াতাড়ি'—কবিতাড়াতাড়িনেমেপড়লেনকেন?

উত্তর - কবি ভিখিরির দেহেররক্তের দাগ থেকে ভদ্রতা শালীনতাকে বাঁচানাের জন্য তাড়াতাড়ি গাড়িথেকে নেমে পড়লেন


.ফিরেআসতেইদেখি...' ফেরারপথেকবিকীদেখতেপেলেন?

উত্তর - ফেরার পথে কবিদেখলেন, গলির মােড়ে শুকনােগাছটি সােনালি কচি পাতায়, গুচ্ছগুচ্ছ ফুলে, ফুলের সুবাসে-গন্ধে আর রং-বেরঙের পাখিতে ভরেগিয়েছে

 

.১০অবিশ্বাস্যচোখেচেয়েদেখলুম’ -কবিরচোখেঅবিশ্বাসেরঘােরকেন?

উত্তর - আপাত প্রাণহীন, শুষ্ক, নীরস, রুক্ষ গাছের মধ্যেলুকোনাে অন্তহীন সজীব প্রাণের প্রকাশআর কঠোরতার বিপরীতে মাধুর্যের ব্যাপক আয়ােজন দেখেকবির চোখে অবিশ্বাসের ঘােরলেগে যায়

 

৩. নির্দেশ অনুসারে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :


. ওইপথদিয়ে/জরুরিদরকারেযাচ্ছিলামট্যাক্সিকরেকবিরযাত্রাপথেরঅভিজ্ঞতারবিবরণদাও

উত্তর - কবি তাঁর একবিশেষ প্রয়ােজনে ট্যাক্সি করে যাচ্ছিলেনসামনে কয়েকজন ছন্নছাড়া বেকার যুবককে দাঁড়িয়েথাকতে দেখে, গাড়ির চালকসে দিক দিয়ে যেতেচাইলেন না কারণ, তাদের সামনে গেলেই তারাগাড়ি থামিয়ে লিফট চাইবেকিন্তু ওদিক দিয়ে গেলেকবির শর্টকাট হয় বলে, তিনিড্রাইভারকে জোর করে নিয়েগেলেন তাদেরসামনে হাজির হতেই জিজ্ঞাসাকরলেন, তাদের ট্যাক্সি লাগবেকি না সঙ্গেসঙ্গে তারা আনন্দের সঙ্গেচিৎকার করে বলে ওঠেপেয়ে গেছি, পেয়ে গেছি তাদেরগন্তব্যস্থলের কথা জানতে চাইলে, তারা জানায় বেশি দূরেনয়কাছেই এরপরতারা সামনে জমে থাকামানুষের ভিড় দেখিয়ে বলে, তা কোনাে জলসার জন্যবা কোনাে চিত্রতারকার অভ্যর্থনারজন্য নয় একঅসহায় বেওয়ারিশ ভিখিরিকে চাপা দিয়ে একটিগাড়ি উধাও হয়ে গিয়েছে এইবলে তারা রক্তে-মাংসেদলা পাকিয়ে যাওয়া ভিখিরিটিকে পাঁজাকোলাকরে ট্যাক্সিতে তুলতে তুলতে সমস্বরেচেঁচিয়ে বলে ওঠেপ্রাণআছে, প্রাণ আছেকবি রক্তের দাগ থেকেনিজের ভদ্রতা শালীনতাকেরক্ষা করতে গিয়ে কবিগাড়ি থেকে নেমে গেলেন

 

. গলিরমােড়েএকটাগাছদাঁড়িয়েগাছনাগাছেরপ্রেতচ্ছায়া— —একটিগাছদাঁড়িয়েআছেবলেওকেনপরেরপঙক্তিতেতাকেগাছেরপ্রেতচ্ছায়াবলাহয়েছেতাবুঝিয়েদাও

উত্তর - গলির মােড়ে দাঁড়িয়েথাকা গাছটিকে দেখে কবির প্রথমেগাছ বলে মনে হলেওপরবর্তীকালে তাঁর মনে হয়েছে, সেটি গাছের প্রেতচ্ছায়াকারণ, গাছের ডালপালাগুলি এদিকে-ওদিকে বাঁকানাে কতকগুলিশুষ্ক কাঠির কঙ্কালের মতােশূন্যের দিকে তােলা ছিল সেগুলিএতটাই রুক্ষ-রিক্ত-জীর্ণযে, তার শরীরের কোথাওকোনাে লতাপাতা, ছাল-বাকলের চিহ্ননেই নেইকোথাও এক বিন্দু সবুজেরপ্রতিশ্রুতি বা আভাস এবংসামান্যতম রসের সম্ভাবনাতাই গাছটিকে কবিগাছের প্রেতচ্ছায়াবলে অভিহিত করেছেন

 

. ওইপথদিয়ে/জরুরিদরকারেযাচ্ছিলামট্যাক্সিকরেএভাবেকবিতায়উত্তমপুরুষেররীতিকীভাবেব্যবহৃতহয়েছে, অন্ততপাঁচটিপঙক্তিউদ্ধৃতকরেবুঝিয়েদাও

উত্তর - আলােচ্য কবিতাটিতে বেশ কয়েকটি চরণেউত্তম পুরুষের রীতি ব্যবহার করাহয়েছে কবিতার নিজস্ব অভিজ্ঞতার বর্ণনাদিতে গিয়েই উত্তম পুরুষেররীতি ব্যবহার করেছেন যেমন- () “আমি বললুম, নাওখান দিয়েই যাব”, () “জিজ্ঞেস করলুম, তােমাদের ট্যাক্সিলাগবে?” () “ওখান দিয়েইআমার শর্টকাট”, () “ফিরে আসতেইদেখি”, () “অবিশ্বাস্য চোখেচেয়ে দেখলুম”—উল্লিখিত প্রতিটি চরণই উত্তম পুরুষেররীতিতে প্রযুক্ত কবিতাঁর প্রত্যক্ষ অভিজ্ঞতাকে নিজের মুখে বলারজন্যই এই রীতি অবলম্বনকরেছেন

 

.কারাওরা?'—কবিতাঅনুসরণেওদেরপরিচয়দাও

উত্তর - ওরা হচ্ছে, একবিরাট নৈরাজ্যের অধিবাসী ওদেরবাস্তুভিটে রীতি-নীতি, আইন-কানুন, বিনয়-ভদ্রতা, শ্লীলতা-শালীনতা কিছুই নেইওদের জন্য কলেজে সিটনেই, অফিসে চাকরি নেই, কারখানায় কাজ নেই, ট্রামে-বাসে বসার জায়গানেই, হাসপাতালে শয্যা নেইএমনকি তাদের জন্য খেলারমাঠ, অনুসরণ করার মতােযােগ্য নেতা নেই, কর্মেপ্রেরণা সৃষ্টিকারী ভালােবাসাও নেই ওদেরপ্রতি সম্ভাষণে কারও সহানুভূতি নেই ওরাএকদল ছন্নছাড়া, বেকার যুবকওরা পরােপকারী কিন্তু, যাদের কেউ নেই, কিছু নেইওরা তাদেরকথা ভাবে তাদেরজন্য নিজেদের জীবন উৎসর্গ করে আসলেওরা হল আমাদের দেশেরলক্ষ কোটি বেকার যুব-সম্প্রদায়

 

.ঘেঁষবেননাওদেরকাছেএইসাবধানবাণীকেউচ্চারণকরেছেন? ‘ওদেরবলতেকাদেরকথাবােঝানােহয়েছে? ওদেরকাছেনা-ঘেঁষারপরামর্শদেওয়াহলকেন?

উত্তর -  প্রশ্নোপ্তসাবধান বাণীটি উচ্চারণ করেছেনগাড়ির অর্থাৎ, ট্যাক্সির চালক

ওদেরবলতে তথাকথিত ভদ্রসমাজ থেকে বহির্ভূত নৈরাজ্যেরবাসিন্দা একদল ছন্নছাড়া বেকারযুবকদের বােঝানাে হয়েছে

ছন্নছাড়াকবিতার উদ্দিষ্টওরা সমাজের ভদ্রতাহীননৈরাজ্যের মানুষ ড্রাইভারেরভাবনায় ওদের নীতিবােধ নেই, ব্যস্ততা নেই, এমনকি অন্যমানুষের প্রতি তাদের কোনােদরদ, সহানুভূতিও নেই ওরাকেবল অকারণ সময় নষ্টকরে অন্যের স্বাভাবিক জীবনযাত্রারপথে বিঘ্ন সৃষ্টি করে তাইওদিক দিয়ে গেলে গাড়িরযাত্রীদের অহেতুক হেনস্তা করেতারা লিফট চাইতে পারে, আর তাতে সেই চাওয়াকেউপেক্ষা করা সম্ভব হবেনা তাতেতাদের অকারণ দেরি হবারসম্ভাবনা থাকে সেকারণেইবক্তা ওদের কাছে না-ঘেঁষার পরামর্শ দিয়েছেন


. তাইএখনএসেদাঁড়িয়েছেসড়কেরমাঝখানেএখানেকাদেরকথাবলাহয়েছে? তাদেরজীবনেরএমনপরিণতিরকারণকবিতায়কীভাবেধরাপড়েছেতানির্দেশকরাে

উত্তর - এখানে রাস্তার মাঝখানেদাঁড়িয়ে আড্ডা দেওয়া চোঙাপ্যান্ট পরিহিত রােখা মেজাজ ঠোকা কপালওয়ালা একদলছন্ন ছাড়া বেকার যুবকদেরকথা বলা হয়েছে

তাদেরজীবনে এমন পরিস্থিতির কারণহল, ওদের জন্য কিছুনা-থাকা ওদেরজন্য কলেজে সিট নেই, অফিসে চাকরি নেই, কারখানায়কাজ নেই, ট্রামেবাসে বসারজায়গা নেই এককথায় ভদ্রসমাজের কোনাে সুযােগ-সুবিধাইনেই মেলায়বা খেলায় টিকিট নেই, হাসপাতালে শয্যা নেই, খেলারজন্য মাঠ নেই, অনুসরণকরার মতাে যােগ্য নেতানেই সর্বোপরিতাদের জীবনে প্রেরণা জাগানােরমতাে প্রেমও নেইওদের প্রতি কারও কোনােসহানুভূতি নেই তাই, এক মধ্যবিত্ত বাড়ির এক চিলতেঅপ্রয়ােজনীয় রােয়াক ছিল তাদের আড্ডাদেওয়ার জায়গা তাওচলে যাওয়ায় তারা অবশেষে সড়কেরমাঝখানে এসে দাঁড়িয়েছে

 

.জিজ্ঞেসকরলুম, তােমাদেরট্যাক্সিলাগবে? প্রশ্নবাক্যটিতেপ্রশ্নকর্তারকোনঅনুভূতিরপ্রকাশঘটেছে? তাঁরএইপ্রশ্নছুড়েদেওয়ারপরকীরূপপরিস্থিতিতৈরিহল?

 

উত্তর -  আলােচ্যপ্রশ্নবাক্যটিতে প্রশ্নকর্তার সহানুভূতিশীল দরদি মনােভাবের প্রকাশঘটেছে » প্রশ্নকর্তারপ্রশ্নটি ছুড়ে দেওয়ার পরইসেই ছন্নছাড়া বেকার যুবকগুলি একসঙ্গেঅতিশয় উৎসাহে চিৎকার করেওঠেপেয়ে গেছি পেয়েগেছিবলে সঙ্গেসঙ্গে তিন তিনটি যুবকউঠে পড়ে ট্যাক্সিতেসামনের ভিড় দেখিয়ে একজনবলে, ভিড়টি কোনাে জলসাচিত্রতারকার জন্য নয়একটি গাড়ি এক বেওয়ারিশভিখিরিকে চাপা দিয়ে চলেগিয়েছে তাদেরকয়েকজন গাড়িটিকে ধাওয়া করেছে আরতারা ফাঁকা ট্যাক্সি খুঁজছিল ভিড়েরকাছে যাওয়াতে রাস্তার মাঝখানে রক্তে-মাংসে দলাপাকানাে ভিখিরির শরীরটিকে তারা পাঁজাকোলা করেতুলে নেয় ট্যাক্সিতেতারপর প্রশ্নকর্তা অর্থাৎ, কবিতার কথক রক্তেরদাগ থেকে নিজের ভব্যতা শালীনতাকে রক্ষা করার জন্যগাড়ি থেকে নেমে যান

 

.প্রাণআছে, এখনােপ্রাণআছেএইদুর্মরআশাবাদেরতপ্তশঙ্খধ্বনিকবিতায়কীভাবেবিঘােষিতহয়েছেতাআলােচনাকরাে

উত্তর - একটি বেওয়ারিশ ভিখিরিগাড়ি চাপা পড়ায় একদলছন্নছাড়া বেকার যুবক ফাঁকাট্যাক্সি খুঁজছিল এবং সেটি পেয়েযাওয়ায় গাড়িটিকে নিয়ে তাড়াতাড়ি তারাঘটনাস্থলে যায় রক্তে-মাংসে দলা পাকিয়েযাওয়া ভিখিরির শরীরটিকে তারা পাঁজাকোলা করেতুলে নেয়ট্যাক্সিতে শরীরটিতােলার সময়ই তারা আনন্দেউৎফুল্ল হয়ে চেঁচিয়ে ওঠেশরীরটিতে এখনও প্রাণ আছেবুঝতে পেরে এইভাবেইশহরের ইট-কাঠ পাথরেপরিবেষ্টিত দয়া-মায়াহীন পরিবেশেরমধ্যে থেকে একটি মায়া-মমতাপূর্ণ বিশ্বাসের উয় শঙ্খধ্বনি ধ্বনিতহয়ে উঠে—“প্রাণ আছে, প্রাণ আছেকথাগুলির মাধ্যমে কারণ, প্রাণ থাকলেই মর্যাদা থাকেএবং সমস্ত বাধা প্রতিবন্ধকতারবাইরেও থাকে অস্তিত্বের অধিকারআলােচ্য কবিতায় সেটিই ঘােষিত হয়েছে

 

. কবিতায়নিজেরভব্যতাশালীনতাকেবাঁচাতেচাওয়ামানুষটিরছন্নছাড়া'-দেরপ্রতিযেঅনুভূতিরপ্রকাশঘটেছেতাবুঝিয়েদাও

 

উত্তর - কবিতায় নিজের ভব্যতা শালীনতাকে বাঁচাতে চাওয়া মানুষটি হলেনকবি অচিন্ত্যকুমার সেনগুপ্ত তিনি একটি বিশেষপ্রয়ােজনে ট্যাক্সি করে যাচ্ছিলেনগলির মােড়ে কয়েকজন ছন্নছাড়াবেকার যুবককে দাঁড়িয়ে থাকতেদেখে গাড়ির ড্রাইভার জানায়সে সেদিক দিয়ে যাবেনা কারণ, তাদের সামনে গেলেই তারাগাড়ি থামিয়ে লিফট চাইতে পারে তাদের সম্পর্কেড্রাইভারের কাছ থেকে সবকিছুশুনে কবি ড্রাইভারকে সেদিকদিয়েই যেতে বললেনতাদের কাছে গিয়ে কবিজিজ্ঞাসা করেন তাদের ট্যাক্সিলাগবে কি নাকবি হৃদয় দিয়ে অনুভবকরেন তাদের দুর্দশাকেযদিও পরবর্তীকালে তাদের পরােপকারী সুলভমানসিকতা দেখে তিনি তফাতেসরে গিয়েছেন তবুএই কর্কশ-নীরস ইট-কাঠপাথর পরিবেষ্টিত পরিবেশের মধ্যেও তাদের এইআচরণ, সহমর্মিতা বােধ কবিকে মুগ্ধকরেছে তাইছন্নছাড়া' বলে পরিচিতদের প্রতিকবির আন্তরিক সহানুভূতিপূর্ণ অনুভূতির প্রকাশ ঘটেছে


.১০ কবিতায়গাছটিকীভাবেপ্রাণেরপ্রতীকহয়েউঠেছেতাআলােচনাকরাে

উত্তর - আলােচ্য কবিতায় গলির মােড়ে দাঁড়িয়েথাকা একটি গাছকে দেখেকবির মনে হয়েছিল, সেটিগাছের প্রেতচ্ছায়া কারণ, আঁকা-বাঁকা শুকনাে কতকগুলিকাঠির কঙ্কালের মতাে গাছটির ডাল-পালাগুলি শূন্যে তােলা ছিল গাছেরসারা শরীর ছিল রুক্ষ, রুষ্ট-রিক্ত জীর্ণ, তাতে লতা-পাতার কোনােচিহ্ন নেই নেইকোনাে সবুজের একবিন্দু প্রতিশ্রুতি রাস্তায়চাপা পড়া বেওয়ারিশ ভিখিরিটিওযেভাবে রক্তে-মাংসে দলাপাকিয়ে পড়েছিল তাতে তার শরীরেপ্রাণের উপস্থিতি নিয়ে সংশয় ছিল তাছাড়া রাস্তায় দাঁড়িয়ে আড্ডা দেওয়া ছন্নছাড়াযুবকদের দেখেও বােঝার উপায়ছিল না তাদের মধ্যেওদয়া-মায়া এবং পরােপকারীসুলভ মন লুকিয়ে আছে ঘটনাক্রমেভিখিরির দলা পাকানাে শরীরেপ্রাণের উপস্থিতি এবং রকবাজদের মনেদয়া-মায়ার বহিঃপ্রকাশ লক্ষকরে কবি যখন ফিরছেন, তখন তিনি দেখতে পানগলির মােড়ে দাঁড়িয়েথাকা কঙ্কালসার গাছটির মধ্যেও কচি-কচি পাতার চিহ্নদেখা দিয়েছে বাতাসেরপ্রভাবে তারা মর্মরিত হচ্ছে এভাবেইগাছটি প্রাণের প্রতীক হয়ে উঠেছেকবিতায়

 

.১১একক্ষয়হীনআশাএকমৃত্যুহীনমর্যাদা'—প্রাণকেকবিরএমনঅভিধায়অভিহিতকরারসংগতকারণনিজেরভাষায়বিশ্লেষণকরাে

উত্তর -ছন্নছাড়া কবিতায় কবি অচিন্ত্যকুমার সেনগুপ্তপ্রাণকেদুটি বিশেষণে বিশেষায়িতকরেছেন প্রথমত, এক ক্ষয়হীন আশা’—যে আশাবা আকাঙ্ক্ষার কখনও ক্ষয় হয় বাসমাপ্তি হয় নাদ্বিতীয়ত, এক মৃত্যুহীন মর্যাদাঅর্থাৎ, যে মর্যাদার কোনােবিনাশ নেই কবিতায়এই দুটি বিষয়কে বােঝাতেগিয়ে, কবি একটি কঙ্কালসারগাছ এবং ছন্নছাড়া বেকারযুবকদের অবলম্বন করেছেন কঙ্কালসারগাছটিকে দেখে কবির মনেহয়েছিল, তাতে প্রাণের কোনােচিহ্ন নেই কিন্তুতার পরেই তাতে হাজারহাজার সােনালি কচি পাতা দেখাদিয়েছে ফুলেফুলে ভরে গিয়েছে গাছ তেমনইছন্নছাড়া বেকার যুবকদের দেখেওবােঝার উপায় ছিল যে, তাদের মধ্যে পরােপকারী মন-মানসিকতা লুকিয়ে আছে সুতরাং, ‘ক্ষয়হীন আশামৃত্যুহীনমর্যাদাঅভিধা দুটিকে আলােচ্যকবিতায় প্রাণেরওপর আরােপ করাযথাযথ হয়েছে বলে আমারমনে হয়


8. নীচের প্রতিটি শব্দের দল বিভাজন করে দেখাও :

i. এলােমেলাে- -লাে - মে - লাে(মুক্তদল, লাে, মে, লাে (৪টি), রুদ্ধদলশূন্য]

ii. ছন্নছাড়া- ছন্ - - ছাড়া(মুক্তদল-, ছা, ড়া(৩টি), রুদ্ধদল-ছন্ (১টি)]

iii. নৈরাজ্যে- নৈ - রাজ্ -  জে[মুকদল -- নৈ, জে (টি), রুদ্ধদল -রাজ্ (১টি)] 

iv. বাসিন্দে- বাসিন্দে [মুক্তদল-বা, দে (টি), রুদ্ধদল-সি (১টি)]

v. শালীনতা- শা- লী - - তা[মুক্তদল-- শা, লী, , তা (৪টি), রুদ্ধদলশূন্য]

vi. আত্মীয়তা- আত্তীয় - তা(মুক্তদলতী, য়, তা(৩টি), রুদ্ধদলআত (১টি)]

vii. শঙ্খধ্বনি- শঙ্ - - ধ্বনি(মুক্তদল, ধ্ব, নি(৩টি), রুদ্ধদলশঙ্ (১টি)]

viii. পত্রপুঞ্জে- পত্ -ত্র -পুন্-  জে (মুক্তদল -ত্র  , জে( টি), রুদ্ধদল - পত, পুন্ ( টি)]

 

৫. নীচের প্রতিটি শব্দের ব্যুৎপত্তি নির্ণয় করাে :

i. বর্তমান- বৃৎ + শানচ (মান)

ii. ভদ্রতা  - ভদ্র + তা

iii. সম্ভাষণ- সম্ - ভাস্ + অনট

iv. গতি- গম্+ক্তি

v. ভিখিরি- ভিখ + আরি (ইরি)

vi. ভব্যতা- ভূ + (র্তৃ)+ তা

vii. রুষ্ট- রুষ্ + (র্তৃ )

viii. জিজ্ঞেস- জ্ঞা-সন্ + +

ix. পিছে- পিছ্  +


৬. নীচের শব্দগুলিতে ধ্বনি পরিবর্তনের কোন্ কোন্ নিয়ম কাজ করেছে তা দেখাও :

i. জুতাে- জুতা > জুতাে (স্বরসংগতি)

ii. বাসিন্দে- বাসিন্দা > বাসিন্দে (স্বরসংগতি)

iii. ক্ষেত- ক্ষেত্র > ক্ষেত (ধ্বনিলােপ)

iv. চোখ- চক্ষু > চোখ (সমীভবন)

v. কদ্দুর-কত দূর >কদ্দুর (পরাগত সমীভবন)

vi. ভিখিরি-  ভিখারি> ভিখিরি (স্বরসংগতি)

 

৭. নিম্নলিখিত পদগুলির ব্যাসবাক্য-সহ সমাসের নাম লেখাে :

i. প্রেতচ্ছায়া- প্রেতের ছায়া (সম্বন্ধ তৎপুরুষ সমাস)

ii. ছাল-বাকল - ছাল বাকল (সমার্থক দ্বন্দ্ব সমাস)

iii. ক্ষুধাহরণ- ক্ষুধাকে হরণ (কর্ম তৎপুরুষ সমাস)

iv. সােল্লাসে- উল্লাসের সহিত বর্তমান(সহাৰ্থক বহুব্রীহি সমাস)

v. স্নেহার্জ- স্নেহ দ্বারা আর্দ্র(করণ তৎপুরুষ সমাস)

vi. শঙ্খধ্বনি- শঙ্খের ধ্বনি (সম্বন্ধ তৎপুরুষ সমাস)

 

৮. কোন শব্দে কী উপসর্গ আছে আলাদা করে দেখাও :

i. প্রতিশ্রুতি- প্রতি-উপসর্গ

ii. বেওয়ারিশ- বে-উপসর্গ (বিদেশি উপসর্গ)

iii. অনুসরণ- অনু-উপসর্গ

iv. প্রচ্ছন্ন- প্র-উপসর্গ

v. অভ্যর্থনা- অভি-উপসর্গ

vi. অধিকার- অধি-উপসর্গ


৯. নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করাে :

. ওই পথদিয়ে জরুরি দরকারে যাচ্ছিলামট্যাক্সি করে (জটিল বাক্যে)

উত্তর - ওই যে পথসেখান দিয়ে জরুরি দরকারেযাচ্ছিলাম ট্যাক্সি করে

 

. দেখছেন নাছন্নছাড়া কটা বেকার ছােকরারাস্তার মাঝখানে দাঁড়িয়ে আড্ডা দিচ্ছেযৌগিক বাক্যে)

উত্তর - দেখছেন না ছন্নছাড়াকটা বেকার যুবক রাস্তারমাঝখানে দাঁড়িয়ে আছে এবং আড্ডাদিচ্ছে

 

. কারা ওরা? (প্রশ্ন পরিহার করাে)

উত্তর - ওদের পরিচয় জানতেচাইছি

 

. ঘেষবেন নাওদের কাছে (ইতিবাচক বাক্য)

উত্তর - ওদের কাছে ঘেঁষাথেকে বিরত থাকুন

 

. একটা স্ফুলিঙ্গ-হীন ভিজে বারুদেরস্থূপ (না-সূচক বাক্যে)

উত্তর - একটা স্ফুলিঙ্গ-হীনভিজে বারুদের স্কুপ ছাড়া আরকিছুই নয়

 

. জিজ্ঞেস করলুম, তােমাদের ট্যাক্সি লাগবে ? (পরােক্ষ উক্তিতে)

উত্তর - তাদের ট্যাক্সি লাগবেকি না জিজ্ঞাসা করাহল

 

. আমরা খালিট্যাক্সি খুঁজছি(জটিল বাক্যে) 

উত্তর - আমরা এমন ট্যাক্সিখুঁজছি যা খালি

 

. দেখতে দেখতেগুচ্ছে গুচ্ছে উথলে উঠেছেফুল (ক্রিয়ার কাল নির্দেশ করাে) 

উত্তর - পুরাঘটিত বর্তমান কাল


<< Read More >>

 

Class 8 All Subject Solution >>

Click Here

Post a Comment (0)
Previous Post Next Post