ষষ্ঠ শ্রেণির ইতিহাস ৯ অধ্যায়
ভারত ও সমকালীন বহির্বিশ্ব
অনুশীলনী
ভেবে দেখো খুঁজে দেখো
কেবলমাত্র গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলি দেয়া হলো
১. বেমানান শব্দটি খুঁজে বের করো
১.১ ভৃগুকচ্ছ , কল্যান ,সোপারা, তাম্রলিপ্ত।
উঃ-সোপারা
২। বুদ্ধযশ, কুমারজীব, পরমার্থ, সুয়ান জান।
উঃ-সুয়ান জান।
৩। আলেকজান্ডার, সেলিউকাস, কণিষ্ক, মিনান্দর।
উঃ-কণিষ্ক
২। 'ক' স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মিলিয়ে লেখো।
উত্তর-
ক স্তম্ভ খ’ স্তম্
নকস-ই-রুস্তম প্রথম দরায়বৌষ
ভূগকচ্ছ নর্মদা নদী
প্রথম অ্যান্টিওকস সিরিয়া
‘
৩। সঠিক শব্দটি বেছে নিয়ে শূন্যস্থান পূরণ করো।
(৩.১) হেরোডোটাসের মতে ইন্দুস ছিল পারসিক সাম্রাজ্যের একটি ---------।
(প্রদেশ/দেশ/জেলা)।
উত্তর। প্রদেশ।
(৩.২) ইন্দো-গ্রিক বলা হত--------।
(শকদের/ব্যাকট্রিয়ার অধিবাসীদের/কুষাণদের)।
উত্তর। ব্যাকট্রিয়ার অধিবাসীদের।
(৩.৩) সেন্ট থমাস খ্রিস্টধর্ম প্রচারের জন্য ভারতীয় উপমহাদেশে এসেছিলেন (আলেকজান্ডার/মিনান্দার/
গন্ডোফারনেস) এর আমলে।
উত্তর। গন্ডোফারনেসের।
৪। নিজের ভাষায় ভেবে লেখো (৩/৪ লাইন)।
(৪.১) আলেকজান্ডারের ভারতীয় উপমহাদেশে অভিযানে কি মৌর্য সাম্রাজ্য গড়ে ওঠার ওপরে কোনো প্রভাব
ছিল?
উত্তর। আলেকজান্ডারের ভারতীয় উপমহাদেশে অভিযানে মৌর্য সাম্রাজ্যের গড়ে ওঠার পিছনে অনেক কারণ লক্ষ্য করা যায়।
আলেকজান্ডারের ভারত অভিযানের ফলে ভারতের ছোটো ছোটো রাজ শক্তিগুলি নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। তার ফলে মগধের ক্ষমতা বিস্তার সহজ হয়েছিল। মোগদ আস্তে আস্তে শক্তিশালী রাষ্ট্রে পরিণত হয়।
(৪.২) শক-কুষাণরা আসার আগে ভারতীয় উপমহাদেশের সমাজ ও সংস্কৃতিতে কী কী বিষয় খুঁজে পাওয়া যা না?
উত্তর। মধ্য এশিয়া থেকে শক-কুষাণরা ভারতীয় উপমহাদেশে আসার ফলে এদেশের সমাজ ও সংস্কৃতিতে অনেক বিষয় যুক্ত হয়েছিল। যা তারা আসার আগে খুঁজে পাওয়া যায় না। শক-কুষাণরা এদেশে আসার আগে এদেশের মানুষ পাজামা, জামা প্রভৃতি পোশাক ব্যবহার করত। ফলে ওই সমস্ত জিনিস খুঁজে পাওয়া যেত না। তারা এদেশে আসার আগে এদেশের মানুষ জুতো ও বেল্টের ব্যব করত না। ফলে ওই সমস্ত জিনিস খুঁজে পাওয়া যেত না। এছাড়াও আরো কিছু আছে শক-কুষাণরা আসার আগে ভারতীয় উপমহাদেশের সমাজ ও সংস্কৃতিতে খুঁজে পাওয়া যায় না।