Class 4 english (1 lesson) Activity answer

 



Class 4 

english (1 lesson)


                Activity-1

Write T for true and 'F' for false statements in the given boxes



(রাইট ‘টি’ ফর টু অ্যান্ড ‘এফ’ ফর ফল্স্ স্টেটমেন্টস্ ইন দ্য গিভন বক্সেস।)

-প্রদত্ত বাক্সে সত্য বিবরণের জন্য ‘টি’ ও মিথ্যা বিবরণের জন্য ‘এফ’ লেখো :



(a) Mimi and Raju were not excited about hearing the story. { F }

(মিমি অ্যান্ড রাজু ওয়্যার নট এক্সাইটেড্ অ্যাবাউট হিয়ারিং দ্য স্টোরি।)

—মিমি ও রাজু গল্পটি শুনতে উত্তেজিত ছিল না



(b) Once upon a time, children played with the Sky. { T }

(ওয়াপ আপঅন এ টাইম, চিলড্রেন প্লেড্‌ উইদ দ্য স্কাই।) –একদা, শিশুরা আকাশের সঙ্গে খেলত।





(e) The sky and the children were very happy then. {  F  }

(দ্য স্কাই অ্যান্ড দ্য চিলড্রেন ওয়্যার ভেরী হ্যাপী দেন।)—আকাশ ও শিশুরা তখন খুবই আনন্দিত ছিল।



(4) At that time, the sky was far away from the earth. {  F.  }

(অ্যাট দ্যাট টাইম, দ্য স্কাই ওয়াজ ফার অ্যাওয়ে ফ্রম দি আর্থ।) – সেই সময়, আকাশটি পৃথিবী থেকে অনেক দূরে ছিল।


                   Activity-3


Complete the following sentences with words from the text

(কমপ্লিট দ্য ফলোয়িং সেন্টেন্সেস উইদ ওয়ার্ডস্ ফ্রম দ্য টেক্সট।)—পাঠ থেকে শব্দগুলি নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ কে

Ans. (a) The old woman lived in a mud hut.

(দি ওল্ড উওম্যান লিভড্ ইন এ মাড় হাট।)—বৃদ্ধা মহিলাটি একটি মাটির কুটিরে বাস করতেন।


b) The hut was beside a paddy field.

( সা এ পাডি ফि।)——दूतরটি একটি ধানের খেতের পাশে ছিল।

e) One hot summer day there was dust everywhere.

(ত হ সামার ডে দেয়ার ওয়াজ ডাট এভরিহেয়ার।)

এক রমের দিনে সেখানে সব ছিল বুলো।

 

The old woman swept her hut with a broom.

উমান সট হর হাট উই এ बुম।)-दृध মহিলাটি তার কুটির একটি ঝাঁটা দিয়ে ঝাঁট দিচ্ছিলেন।



                   Activity-5


Arrange the following sentences in the correct order. Put the numbers in

the given boxes. One is done for you. (অ্যারেঞ্জ দ্য ফলোয়িং সেন্টেন্সস ইন দ্য কারেক্ট অর্ডার।পুট দ্য নাম্বারস্ ইন দ্য গিভন বক্সেস। ওয়ান ইজ ডান ফর ইউ।)—সঠিক ক্রম অনুসারে নীচের বাক্যগুলিকে সাজাও। প্রদত্ত খোপে নম্বরটি বসাও। তোমার জন্য একটি করে দেওয়া হল :

(a) The sky flew out of reach of the old woman's broom.

(b) The sky could take it no more.

(c) The old woman ordered the sky to stop raining.

(d) The old woman kept on sweeping.

(e) The sky could not stop raining.



                 Activity-6


Answer the following questions.

(আনসার দ্য ফলোয়িং কোয়েশ্চেনস্)— নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(a) Why was the old woman angry at the sky?

(হোয়াই ওয়াজ দি ওল্ড উওম্যান অ্যাংগ্রি অ্যাট দ্য স্কাই?)—বৃদ্ধা মহিলা আকাশের ওপর ক্রুদ্ধ হয়েছিল কেন?

Ans. The dust from the old woman's broom got into the sky's eyes and made them water. The water fell as drops of rain. Raindrops fell on to the areas she had just swept. (দ্য ডাস্ট ফ্রম দি ওল্ড উওম্যান্স ব্লুম গট ইনটু দ্য স্কাইজ আইজ অ্যান্ড মেড দেম ওয়াটার। দি

ওয়াটার ফেল অ্যাজ ড্রপ্‌স অফ রেইন। রেইনড্রপস ফেল অন টু দি এরিয়াস শী হ্যাড জাস্ট সোয়েপ্ট।)—বৃদ্ধা মহিলার

ঝাঁটা থেকে ধুলো এসে আকাশের চোখে পড়ছিল আর তার ফলে জল পড়ছিল। ওই জল বৃষ্টির আকারে ফোঁটা হিসেবে ,

পড়ছিল। যে এলাকায় তিনি ঝাঁট দিয়েছিলেন সেখানে বৃষ্টির ফোঁটা পড়ছিল।

(b) What did the sky do to avoid the dust?

(হোয়াট ডিড্ দ্য স্কাই ডু টু অ্যাভয়েড দ্য ডাস্ট?)—ধুলো এড়ানোর জন্য আকাশ কী করেছিল?

Ans. The sky jumped out of her way as he tried to avoid the dust.

(দ্য স্কাই জ্যাম্পড আউট অফ হার ওয়ে অ্যাজ হি ট্রায়েড টু অ্যাভয়েড দ্য ডাস্ট।)

—আকাশ তাঁর পথ থেকে সরে দাঁড়াল, কারণ সে ধুলো এড়ানোর জন্য চেষ্টা করছিল।



(c) Why did the woman keep on sweeping?

(হোয়াই ডিড দি উওম্যান কীপ্ অন সুইপিং?)—বৃদ্ধা মহিলা ঝাঁট দিয়েই যাচ্ছিলেন কেন?

Ans. The because she wanted to keep her hut

clean. (দি ওলড উওম্যান কেপট অন সুইপিং বিকজ শী ওয়ান্টেড টু কিপ হার হাট ক্লিন।)—বৃদ্ধ মহিলাটি ঝাঁট দিয়েই

old woman kept on sweeping

যাচ্ছিলেন কারণ তিনি তাঁর কুঁড়ে ঘর পরিষ্কার রাখতে চাইছিলেন।




Mimi and Raju had not gone to bed yet. (মিমি অ্যান্ড রাজু হ্যাড নট গন টু বেড ইয়েট।)—মিমি ও রাজু এখনও বিছানায় (ঘুমোতে) যায়নি।

Note that in this sentence, Mimi and Raju are the names of persons. (নোট দ্যাট

ইন দিস সেন্টেন্স, মিমি অ্যান্ড রাজু আর দ্য নেম্স অফ পারসনস্।)—এই বাক্যটিতে লক্ষ করো, মিমি ও রাজু হল কোনো ব্যক্তির নাম।


                 Activity-7(a)


Circle the words which are the names of persons, places or things.

(সার্কেল দি ওয়ার্ডস্ হুইচ আর দ্য নেমস অফ পারসনস, প্লেসেস অর থিংস।)

—ব্যক্তি, স্থান ও বস্তুর নামের শব্দগুলিতে গোল দাগ দাও :

Ans.

(a) Mira is a girl. (মীরা ইজ এ গার্ল।)—মীরা একটি মেয়ে।

(b) My unclé lives in Kolkata.) (মাই আংকল লিস ইন কোলকাতা।)

—আমার কাকা কলকাতায় বাস করেন।

(c) The Statesman is a famous newspaper.) (দ্য স্টেট্সম্যান ইজ এ ফেমাস নিউজপেপার)

—দ্য স্টেটসম্যান একটি বিখ্যাত সংবাদপত্র।

(d) Piku went to (Agra to see the Taj Mahal. (পিকু ওয়েন্ট টু আগ্রা টু সি দ্য তাজমহল।)

—পিকু তাজমহল দেখতে আগ্রা গিয়েছিল।

(লক্ষ করো: ওপরের বাক্যগুলিতে মীরা, পিকু ব্যক্তির নাম, কলকাতা, আগ্রা স্থানের নাম এবং দ্য স্টেটম্যান, সংবাদপত্র,

তাজমহল বস্তুর নাম।)

us Let's learn (লেটস্ লার্ন)—চলো শিখি ঃ

Note that the words you circled are Proper Nouns. A Proper Noun is the name of a particular person, place or thing. (নোট দ্যাট দি ওয়ার্ডস্ ইউ সার্কলড আর প্রপার নাউল্স্। এ প্রপার

নাউন ইজ দ্য নেম অফ এ পারটিকুলার পারসন, প্লেস আর থিং।)—লক্ষ করো তুমি যেসব শব্দগুলিতে গোল দাগ দিয়েছ

সেগুলি নামবাচক বিশেষ্য পদ। একটি নামবাচক বিশেষ্য পদ হল একটি নির্দিষ্ট ব্যক্তির, স্থানের বা বস্তুর নাম।


                   Activity-7(b)


Underline the Proper Nouns in the following passage.

(আন্ডারলাইন দ্য প্রপার নাউনস্ ইন দ্য ফলোয়িং প্যাসেজ।)—নীচের অনুচ্ছেদে নামবাচক বিশেষ্য পদের নীচে দাগ দাও।

Ans. There lived a young boy in a village. His name was Rajib. He studied in

class VI. His sister Bihu studied in class IV. One day they went to visit the zoo in Kalkata. They also visited the Victoria Memorial. They enjoyed the day very much. (দেয়ার লিড এ ইয়ং বয় ইন এ ভিলেজ। হিজ নেম ওয়াজ রাজীব। হি স্টাডিড ইন ক্লাস সিক্স। হিজ সিস্টার

বিহু স্টাডিড ইন ক্লাশ ফোর। ওয়ান ডে দেওয়েন্ট টু ভিজিট দ্য জু ইন কোলকাতা। দে অলসো ভিজিটেড দ্য ভিক্টোরিয়া

মেমোরিয়াল। দে এনজয়েড দ্য ডে ভেরী মাচ্।)—একটি গ্রামে একটি তরুণ ছেলে বাস করত। তার নাম ছিল রাজীব।

সে ষষ্ঠ শ্রেণিতে পড়ত। তার বোন বিহু চতুর্থ শ্রেণিতে পড়ত। একদিন তারা কলকাতায় চিড়িয়াখানা দেখতে গিয়েছিল।

তারা ভিক্টোরিয়া মেমোরিয়ালও দেখেছিল। তারা ওইদিনটা খুব ভালোমতো উপভোগ করেছিল।


Read the following sentences (রীড দ্য ফলোয়িং সেন্টেন্সস।)—নীচের বাক্যগুলি পড়ো :

She lived in a hut. (শী লিড ইন এ হাট।) — সে একটি কুটিরে শস করে।

There was dust everywhere. (দেয়ার ওয়াজ ডাস্ট এভরিহোয়্যার।)—সেখানে সর্বত্রই ধুলো ছিল।

The water fell as drops of rain.


(দি ওয়াটার ফেল অ্যাজ ড্রপ্‌স অফ রেইন্‌।)—বৃষ্টিধারার মতো জল পড়ছিল।

In the above sentences the coloured words are the naming of things that do not have

life. These words are in Neuter Gender. Let us take some more examples :

This is my house. This is the chair I sit on. I write with this pen.

(ইন দি অ্যাবাভ সেন্টেন্সেস দ্য কালারড্ ওয়ার্ডস্ আর দ্য নেম্স অফ থিংস দ্যাট ডু নট হ্যাভ নট লাইফ। দীজ ওয়ার্ডস্

আর ইন নিউটার জেন্ডার।

লেট আস টেক সাম মোর এগজাপল্স :

দিস ইজ মাই হাউজ। দিস ইজ দ্য চেয়ার আই সিট অন । আই রাইট উইদ দিস পেন।)

—ওপরের বাক্যগুলিতে রঙিন শব্দগুলি হল কোনো জিনিসের নাম যাদের কোনো প্রাণ নেই। ওই শব্দগুলি হল ক্লীবলিঙ্গ।

এবার আরও কিছু উদাহরণ দেখা যাক :

এটা আমার বাড়ি। আমি যার ওপর বসে আছি সেটা একটা চেয়ার। আমি আমার কলম দিয়ে লিখি।


             Activity-7(c)



Underline the neuter gender in the following sentences

(আন্ডারলাইন দ্য নিউটার জেন্ডার ইন দ্য ফলোয়িং সেন্টেন্সেস।)—নীচের বাক্যগুলির মধ্যে ক্লীবলিঙ্গে দাগ দাও :

Ans. (a) The old woman swept with her broom. (b) The Calender is on the wall.

(c) The teacher is writing on the blackboard. (d) The lion lives in the forest.



He played with a child. (হি প্লেড উইদ এ চাইল্ড।)—সে একটি শিশুর সঙ্গে খেলছিল।

The police caught the thief. (দ্য পোলিস কট্ দ্য থিফ্।)—পুলিশটি চোরটিকে ধরেছিল।

Sachin is a famous player. (সচিন ইজ এ ফেমাস প্লেয়ার।)—শচীন একজন বিখ্যাত খেলোয়াড়।

The coloured words in the above sentences can be either male or female. These words are Common Gender, such as baby, parent, cousin, pupil, friend etc.

(দ্য কালারড্ ওয়ার্ডস ইন দি অ্যাবাভ সেন্টেন্সেস ক্যান বি আইদার্ মেল অর ফিমেল। দীজ ওয়ার্ডস্ আর কমন জেন্ডার,

সাচ অ্যাজ বেবি, প্যারেন্ট,কাজিন, পিউপিল, ফ্রেন্ড ইটসেটরা।)—ওপরের বাক্যগুলিতে রঙিন শব্দগুলি হতে পারে পুরুষ

অথবা মহিলা। ওই শব্দগুলি হল উভয়লিঙ্গ, যেমন শিশু, পিতা-মাতা, তুতো ভাই-বোন, ছাত্র, বন্ধু ইত্যাদি।



              Activity-7(d)


Underline the common gender in the following sentences

(আন্ডারলাইন দ্য কমন জেন্ডার ইন দ্য ফলোয়িং সেন্টেন্সেস।)—নীচের বাক্যগুলিতে উভয়লিঙ্গে দাগ দাও :

Ans. (a) The servant is sweeping the floor.

(দ্য সারভেন্ট ইজ সুইপিং দ্য ফ্লোর।) – চাকরটি মেঝে ঝাড় দিচ্ছে।

(b) The students are going out for a picnic.

(দ্য স্টুডেন্টস্ আর গোয়িং আউট ফর এ পিকনিক।)—ছাত্ররা বনভোজনের উদ্দেশ্যে যাচ্ছে।

(c) The king was a kind person. (দ্য কিং ওয়াজ এ কাইন্ড পারসন।)—রাজা একজন দয়ালু ব্যক্তি ছিলেন।

(d) The son of my neighbour is my classmate.

(দ্য সন্ অফ মাই নেইবার ইজ মাই ক্লাসমেট।)—আমার প্রতিবেশীর ছেলেটি আমার সহপাঠী।

             Activity-8(a)

Fill in the blanks with words from the help box. One is done for you.

(ফিল ইন দ্য ব্ল্যাংস্ উইদ ওয়ার্ডস্ ফ্রম দ্য হেল্প বক্স। ওয়ান ইজ ডান ফর ইউ।)

—সাহায্য বাক্স থেকে শব্দগুলি নিয়ে শূন্যস্থান পূরণ করো।

Help Box: dust, coughing, flew, avoid, eyes. (হেল্প বক্স : ডাস্ট, কাফিং, ফ্লিউ, অ্যাভয়েড,

আইজ।)—সাহায্য বাক্স : ধুলো, কাশছে, উড়ে, এড়ানো, চোখগুলি।

Ans. (a) My pet cat has green eyes. 

(b) The old man was coughing the entire night.

 (c) After the rain, there was no dust on the road.

 (d) We should always try to avoid telling lies.

 (e) The bird flew off to the sky.

[(a) মাই পেট ক্যাট হ্যাজ গ্রিন আইজ।

 (b) দি ওল্ড ম্যান ওয়াজ কাফিং দি এন্টায়ার নাইট। (c) আফ্ফার দ্য রেইন, দেয়ার

ওয়াজ নো ডাস্ট অন দ্য রোড। (d) উই শুড অলওয়েজ ট্রাই টু অ্যাভয়েড্ টেলিং লাইজ। (e) দ্য বার্ড ফ্লিউ অফ্ টু দ্য

স্কাই।]—(a) আমার পোষা বিড়ালটির চোখগুলি সবুজ। (b) বৃদ্ধ মানুষটি সারা রাত ধরে কাশছিল। (c) বৃষ্টির পর, রাস্তার

ওপর কোনো ধুলো ছিল না। (d) আমাদের সবসময় মিথ্যা বলা এড়ানো উচিত। (e) পাখিটি আকাশে উড়ে গিয়েছিল।

                    Activity

Post a Comment (0)
Previous Post Next Post